Babri Masjid: বাবরি মসজিদ ধ্বংসের বিষয়ে কিছুই জানত না বিজেপি - দাবি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে রাম নায়েকফাইল ছবি সংগৃহীত

Babri Masjid: বাবরি মসজিদ ধ্বংসের বিষয়ে কিছুই জানত না বিজেপি - দাবি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর

১৯৯২ সালের ৬ ডিসেম্বর উত্তরপ্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ উগ্র হিন্দুত্ববাদীরা ভেঙে গুঁড়িয়ে দেয়। এই ঘটনায় সরাসরি আঙুল উঠে লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর যোশী সহ বিজেপির একাধিক দাপুটে নেতার বিরুদ্ধে।

বাবরি মসজিদ ধ্বংসের বিষয়ে বিন্দুমাত্র জানত না বিজেপি। মসজিদের কাঠামো ভেঙে দেওয়ার পর তা জানতে পেরেছিল বিজেপি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা রাম নায়েক আইএএনএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর উত্তরপ্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ উগ্র হিন্দুত্ববাদীরা ভেঙে গুঁড়িয়ে দেয়। এই ঘটনায় সরাসরি আঙুল উঠে লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর যোশী সহ বিজেপির একাধিক দাপুটে নেতার বিরুদ্ধে। রাম নায়েক ওইদিন দিল্লিতে বিজেপির সদর দপ্তরে বসে অটল বিহারী বাজপেয়ীকে অযোধ্যার পরিস্থিতি সম্পর্কে অবহিত করছিলেন।

ওই দিন বিজেপির সদর দফতরের চিত্র কেমন ছিল সেই সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে রাম নায়েক বলেন, "আমি তখন বিজেপির চিফ হুইপ ছিলাম। সেই দিন আমি এবং দলের অপর এক সিনিয়র নেতা সুন্দর সিং ভান্ডারি অযোধ‍্যার পরিস্থিতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ খবর রাখছিলাম। তখন মোবাইল ছিল না। এত টেলিভিশন চ্যানেল ছিল না। ল্যান্ডফোনের মাধ্যমে সমস্ত তথ‍্য সংগ্রহ করছিলাম। এই তথ‍্যের ভিত্তিতে পরের দিন প্রেস কনফারেন্স করেন অটল বিহারী বাজপেয়ী জি।"

তিনি আরও বলেন, "পার্টি কর্মীরা এবং কর সেবকরা অযোধ্যায় পৌঁছেছেন, সে খবর আমরা পেয়েছিলাম। আদবানি জি এবং দলের অন‍্যান‍্য সিনিয়র নেতারা ছিলেন সেখানে। কিন্তু বাবরি মসজিদ ভাঙা হবে এই বিষয়ে আমরা সম্পূর্ণরূপে অজ্ঞাত ছিলাম। মসজিদ ভাঙার পর আমরা জানতে পেরেছি এই বিষয়ে।"

-With IANS Inputs

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে রাম নায়েক
বাবরি ধ্বংস থেকে রামমন্দির নির্মাণের শিলান্যাস - এক নজরে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in