BJP: ২০১৯-২০ আর্থিক বছরে ৭০ শতাংশের বেশি আয় ইলেক্টোরাল বন্ড থেকে - এডিআর রিপোর্ট
ছবি প্রতীকীছবি দ্য প্রিন্ট-এর সৌজন্যে

BJP: ২০১৯-২০ আর্থিক বছরে ৭০ শতাংশের বেশি আয় ইলেক্টোরাল বন্ড থেকে - এডিআর রিপোর্ট

বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং এনসিপি-র মোট সংগ্রহের সিংহভাগই এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। যদিও সিপিআই(এম), সিপিআই এবং বিএসপি কোনো ইলেক্টোরাল বন্ড ভাঙায়নি।

কেন্দ্রের শাসকদল বিজেপির আয় বেড়েছে ৫০.৩৪ শতাংশ। যার অধিকাংশই এসেছে ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে। বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং এনসিপি-র মোট সংগ্রহের সিংহভাগই এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। যদিও সিপিআই(এম), সিপিআই এবং বিএসপি কোনো ইলেক্টোরাল বন্ড ভাঙায়নি। দেশের সাত জাতীয় রাজনৈতিক দলের আর্থিক সংগ্রহের ৭৬.১৫ শতাংশ গেছে বিজেপির ভান্ডারে। কংগ্রেসের ১৪.২৪ শতাংশ। বাকি পাঁচ রাজনৈতিক দলের সংগ্রহ ৩.৩৩ শতাংশ।

বিজেপির মোট সংগ্রহের ৭০ শতাংশের বেশি এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। টাকার অঙ্কে তার পরিমাণ ২,৫৫৫ কোটি টাকা। কংগ্রেসের মোট সংগ্রহের ৪৬.৫৯ শতাংশ এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। যার পরিমাণ ৩১৭ কোটি টাকার কিছু বেশি। তৃণমূল কংগ্রেসের সংগ্রহের ৬৯.৯২ শতাংশ বা ১০০.৪৬ কোটি টাকা এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। এনসিপি-র সংগ্রহের ২৩.৯৫ শতাংশ বা ২০.৫০ কোটি টাকা এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) প্রকাশিত তথ্য অনুসারে ২০১৯-২০ সালে বিজেপির মোট সংগ্রহ ৩,৬২৩.২৮ কোটি টাকা। তবে বিজেপির আয় বাড়লেও দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসের আয় কমেছে ২৫.৬৯ শতাংশ। একই সময়ে কংগ্রেসের আয় হয়েছে ৬৮২.২১ কোটি টাকা।

২০১৮-১৯ সালে বিজেপির আয় ছিলো ২,৪১০.০৮ কোটি টাকা। ২০১৯-২০ তে সেই আয় বেড়ে দাঁড়িয়েছে ৩,৬২৩.২৮ কোটি টাকা। অন্যদিকে ২০১৮-১৯-এ ৯১৮.০৩ কোটি টাকা আয় করলেও ২০১৯-২০-তে কংগ্রেসের আয় কমে দাঁড়িয়েছে ৬৮২.২১ কোটি টাকা।

২০১৮-১৯-এ তৃণমূল কংগ্রেস ১৯২.৬৫ কোটি টাকা আয় করলেও ২০১৯-২০তে তৃণমূলের আয় কমে দাঁড়িয়েছে ১৪৩.৭৬ কোটি টাকা। ২০১৮-১৯-এ সিপিআই(এম)-এর আয় ছিলো ১০০.৯৬ কোটি টাকা। যা ২০১৯-২০-তে হয়েছে ১৫৮.৬২ কোটি টাকা। ৫০.৭১ কোটি টাকা থেকে বেড়ে এনসিপি-র সংগ্রহ ৮৫.৫৮ কোটি টাকা। ৬৯.৭০ কোটি থেকে কমে বিএসপি-র সংগ্রহ ৫৮.২৪ কোটি টাকা। ৭.১৫ কোটি থেকে সিপিআই-এর সংগ্রহ ৬.৫৮ কোটি টাকা।

এডিআর-এর তথ্য অনুসারে বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস এবং এনসিপি-র সংগ্রহের ৬২.৯২ শতাংশই এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে। ২০১৯-২০ সালে দেশে যত ইলেক্টোরাল বন্ড ভাঙানো হয়েছে তাঁর ৮৭.২৯ শতাংশই পেয়েছে এই চার রাজনৈতিক দল।

এডিআর প্রকাশিত তথ্য অনুসারে ২০১৯-২০ আর্থিক বছরে দেশের সাত প্রধান রাজনৈতিক দল – বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, এনসিপি, সিপিআই(এম), সিপিআই এবং বিএসপি-র মোট আয় ৪,৭৫৮.২০ কোটি টাকা। ইলেক্টোরাল বন্ড, দান সহ বিভিন্ন সূত্রে এই আয় এসেছে।

বিভিন্ন রাজনৈতিক দলের খরচের হিসেব অনুসারে শীর্ষে আছে বিজেপি। বিজেপি খরচ করেছে ১,৬৫১.০২ কোটি টাকা। যার মধ্যে নির্বাচনে খরচ করা হয়েছে ১,৩৫২.৯২ কোটি টাকা। কংগ্রেসের খরচ ৯৯৮.১৫ কোটি টাকা। এনসিপি-র খরচ ১০৯.১৮ কোটি টাকা। তৃণমূল কংগ্রেসের খরচ ১০৭.২৭ কোটি টাকা। সিপিআই(এম) খরচ করেছে ১০৫.৬৮ কোটি টাকা, বিএসপি-র খরচ ৯৫.০৫ কোটি টাকা এবং সিপিআই খরচ করেছে ৬.৫৩ কোটি টাকা। সিপিআই(এম) জানিয়েছে তাদের মোট খরচের ৩৫.৯০ শতাংশ খরচ করা হয়েছে দলীয় কর্মীদের জন্য।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in