Bihar: বিহারের জামুইতে দেশের বৃহত্তম স্বর্ণ ভান্ডার!

জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (GSI) সমীক্ষা অনুসারে, জামুই জেলায় ২২২.৮৮ মিলিয়ন টন স্বর্ণ আকরিক সহ ৩৭.৬ টন সোনা মজুদ আছে।
Bihar: বিহারের জামুইতে দেশের বৃহত্তম স্বর্ণ ভান্ডার!
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

দেশের বৃহত্তম সোনায় ভান্ডারের সন্ধান করার অনুমতি দেবার সিদ্ধান্ত নিলো বিহার সরকার। শনিবার বিহারের জামুই জেলায় "দেশের বৃহত্তম" সোনার ভান্ডারের সন্ধানের অনুমতি দেবার সিদ্ধান্ত জানিয়েছেন বিহারের এক সরকারি আধিকারিক। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (জিএসআই) সমীক্ষা অনুসারে, জামুই জেলায় ২২২.৮৮ মিলিয়ন টন স্বর্ণ আকরিক সহ ৩৭.৬ টন সোনা মজুদ আছে।

অতিরিক্ত মুখ্যসচিব তথা খনি কমিশনার হরজোত কাউর বামরাহ সংবাদসংস্থাকে জানিয়েছেন, "রাজ্য খনি ও ভূতত্ত্ব বিভাগ GSI এবং জাতীয় খনিজ উন্নয়ন কর্পোরেশন (NMDC) সহ জামুইতে সোনার মজুদ অনুসন্ধানের জন্য অনুসন্ধানে নিযুক্ত সংস্থাগুলির সাথে পরামর্শ করছে।"

তিনি আরও বলেন, "জিএসআই-এর সমীক্ষা থেকে প্রাপ্ত ফলাফলগুলি বিশ্লেষণ করার পরে আলোচনা প্রক্রিয়া শুরু হয়েছে। জিএসআই সমীক্ষা অনুসারে, জামুই জেলার করমাটিয়া, ঝাঝা এবং সোনোর মতো এলাকায় সোনার মজুদ পাওয়া গেছে।"

তিনি আরও জানিয়েছেন, রাজ্য সরকার এক মাসের মধ্যে G3 (প্রাথমিক) পর্যায় অনুসন্ধানের জন্য কেন্দ্রীয় সংস্থা বা সংস্থাগুলির সাথে একটি মউ স্বাক্ষর করতে পারে। কিছু নির্দিষ্ট এলাকায়, G2 (সাধারণ) অনুসন্ধানও করা যেতে পারে, শ্রীমতী বামরাহ জানিয়েছেন। কেন্দ্রীয় খনি মন্ত্রী প্রহ্লাদ জোশী গত বছর লোকসভায় জানিয়েছিলেন যে ভারতের সোনার মজুদের মধ্যে বিহারেরই সবচেয়ে বেশি অংশ রয়েছে।

সংসদে এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি জানিয়েছিলেন, বিহারে ২২২.৮৮৫ মিলিয়ন টন সোনা রয়েছে, যা দেশের মোট মজুত সোনার ৪৪ শতাংশ।

প্রহ্লাদ জোশী জানিয়েছিলেন, "ন্যাশনাল মিনারেল ইনভেন্টরির তথ্য অনুসারে, ১.৪.২০১৫ পর্যন্ত দেশে আনুমানিক স্বর্ণ আকরিকের মোট সম্পদ ৫০১.৮৩ মিলিয়ন টন এবং এর মধ্যে ৬৫৪.৭৪ টন স্বর্ণ ধাতুর আছে। এর মধ্যে বিহারে ২২২.৮৮৫ মিলিয়ন টন স্বর্ণ আকরিকের মধ্যে ৪৪ শতাংশ বা ৩৭.৬ টন স্বর্ণ ধাতু রয়েছে।”

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in