“আজাদি কা সফর আকাশবাণীকে সাথ” - স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে একগুচ্ছ কর্মসূচি

প্রতিদিন সকাল ৮টা ২০ মিনিটে হিন্দিতে এবং ৮টা ৫০ মিনিটে ইংরাজীতে ৫ মিনিটের বিশেষ এই অনুষ্ঠান সম্প্রচারিত হবে। প্রতিটি অনুষ্ঠানেই থাকবে বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে জড়িত বিভিন্ন ঘটনার কথা।
“আজাদি কা সফর আকাশবাণীকে সাথ” - স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে একগুচ্ছ কর্মসূচি
আকাশবাণী ভবনফাইল ছবি সংগৃহীত

ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আজাদি কা অমৃত মহোৎসব সম্পর্কে জনসাধারণের সকলের অংশগ্রহণ ও সচেতনতা গড়ে তুলতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সকলের অংশগ্রহণ ও গণআন্দোলনের মানসিকতাকে বিবেচনায় রেখে একগুচ্ছ সৃজনশীল কর্মসূচি গ্রহণ করেছে।

মন্ত্রকের পক্ষ থেকে সবার যোগদানের মাধ্যমে এ ধরনের কর্মসূচি গ্রহণের উদ্দেশ্যই হল এক নতুন ভারত গড়ে তোলার যাত্রাপথে আত্মত্যাগ ও দেশাত্মবোধের মহান মানসিকতাকে স্মরণ করা। মন্ত্রকের মিডিয়া ইউনিটগুলি বিভিন্ন পদ্ধতিতে ও মাধ্যমে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করেছে।

এ ধরনের দেশাত্মবোধক ও প্রেরণাদায়ক কর্মসূচি গ্রহণের উদ্দেশ্য হ’ল ভারতের স্বাধীনতা সংগ্রামে সমস্ত স্বাধীনতা সংগ্রামী ও অল্প পরিচিত স্বাধীনতা সংগ্রামীদের অবদানকে স্মরণ করা। এই লক্ষ্যে আকাশবাণী আগামী ১৬ই অগাস্ট থেকে জাতীয় ও আঞ্চলিক চ্যানেলগুলিতে “আজাদি কা সফর আকাশবাণীকে সাথ” শীর্ষক এক অভিনব সৃজনশীল অনুষ্ঠান সম্প্রচারের পরিকল্পনা করেছে।

প্রতিদিন সকাল ৮টা ২০ মিনিটে হিন্দিতে এবং ৮টা ৫০ মিনিটে ইংরাজীতে ৫ মিনিটের বিশেষ এই অনুষ্ঠান সম্প্রচারিত হবে। প্রতিটি অনুষ্ঠানেই থাকবে বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে জড়িত বিভিন্ন ঘটনার কথা এবং গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও রাজনৈতিক ঘটনাসমূহের সংক্ষিপ্ত বিবরণ। এছাড়াও, সকলের অংশগ্রহণের কথা মনে রেখে আকাশবাণী ১৬ই অগাস্ট সকাল ৮টা থেকে ৮টা ৩০ মিনিট পর্যন্ত হিন্দিতে এবং সকাল ৮টা ৩০ মিনিট থেকে সকাল ৯টা পর্যন্ত ইংরাজীতে জাতীয় ও আঞ্চলিক অমৃত মহোৎসব থিম-ভিত্তিক ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করছে।

৭৫তম স্বাধীনতা দিবস

সকলের অংশগ্রহণের মনোভাব নিয়ে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন

⮚ দূরদর্শন ও আকাশবাণীর নেটওয়ার্কে স্বাধীনতা দিবসে সারাদিন বিশেষ অনুষ্ঠান

⮚ স্বাধীনতা সংগ্রামের অল্প পরিচিত সংগ্রামীদের পাশাপাশি, স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা স্মরণ

⮚ আকাশবাণীর “আজাদি কা সফর আকাশবাণীকে সাথ” অনুষ্ঠান ১৬ই অগাস্ট থেকে সম্প্রচারিত হবে

⮚ ডিডি নিউজ - এ বিশেষ সেক্টরাল প্রোগ্রাম

⮚ এনএফডিসি-র ওটিটি প্ল্যাটফর্ম www.cinemasofindia.com – এ আইকনিক ফিল্ম স্ট্রিমিং

⮚ সেরা ভারতীয় দেশাত্মবোধক ছবিগুলিকে নিয়ে ফিল্মস্‌ ডিভিশনের তিন দিন ব্যাপী চলচ্চিত্র উৎসব

⮚ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে দেওয়া বিভিন্ন থিমের ওপর ভিত্তি করে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছ থেকে ভিডিও আহ্বান

দূরদর্শনের সমস্ত নেটওয়ার্কে আগামী ১৬ই তারিখ থেকে গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ও রাজনৈতিক ঘটনাবলী নিয়ে প্রতিদিন ৫ মিনিটের বিশেষ একটি অনুষ্ঠান সম্প্রচারিত হবে। ডিডি নিউজ চ্যানেলে এই অনুষ্ঠানটি প্রতিদিন সকাল ৮টা ৫৫ মিনিটে এবং ডিডি ইন্ডিয়া চ্যানেলে প্রতিদিন সকাল ৮টা ৩০ মিনিটে সম্প্রচারিত হবে।

দেশাত্মবোধ ও আত্মত্যাগের আদর্শকে জনসমক্ষে তুলে ধরতে দূরদর্শন ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন ‘হিন্দুস্থান কি কসম’ এবং ‘তিরঙ্গা’ – এই দুটি চলচ্চিত্র সম্প্রচার করবে। এছাড়াও, সেক্টরাল প্রোগ্রাম বা বিশেষ অনুষ্ঠান সম্প্রচারের পরিকল্পনা নেওয়া হয়েছে। থিম-ভিত্তিক এই অনুষ্ঠানগুলির মধ্যে রয়েছে – স্টার্টআপ ক্ষেত্র, প্রতিরক্ষা, মহাকাশ এবং গুরুত্বপূর্ণ আইন প্রনয়ণ সম্পর্কিত অনুষ্ঠান। স্বাধীনতা দিবসে দূরদর্শন সারা দিন বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। এর মধ্যে লালকেল্লা থেকে সরাসরি অনুষ্ঠান সম্প্রচারের পাশাপাশি, বিশেষ কয়েকটি অনুষ্ঠানও রয়েছে।

এনএফডিসি তার ওটিটি প্ল্যাটফর্মে গান্ধী, মেকিং অফ মহাত্মা, ঘরে বাইরে – এর মতো কিছু আইকনিক ছবি অনলাইনে স্ট্রিম করবে। আগামী ১৫-১৭ই অগাস্ট পর্যন্ত এনএফডিসি-র অনলাইন প্ল্যাটফর্ম www.cinemasofindia.com - এ এই সিনেমাগুলি দেখানো হবে। একইসঙ্গে, ফিল্মস্ ডিভিশন স্বাধীনতা সংগ্রামী ও ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ওপর ভিত্তি করে নির্মিত ছবিগুলি নিয়ে তিন দিনের চলচ্চিত্র উৎসব আয়োজন করছে।

মন্ত্রকের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও ভারতের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন দিক নিয়ে একাধিক অডিও ভিজ্যুয়াল অনুষ্ঠান সম্প্রচার করবে। যুবসম্প্রদায় ও শিশুদেরকে সোশ্যাল মিডিয়ার অনুষ্ঠানগুলিতে সামিল হওয়ার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে দেওয়া বিভিন্ন থিম বা বিষয়ের ওপর ভিত্তি করে নির্মিত ভিডিও পাঠানোর আমন্ত্রণ জানানো হচ্ছে।

সূত্র - পিআইবি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in