নীতি আয়োগের বৈঠকে বেসরকারিকরণের পক্ষে জোর সওয়াল প্রধানমন্ত্রীর

বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেন্যান্ট জেনারেল বৈঠকে উপস্থিত থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এই বৈঠক এড়িয়েছেন।
নীতি আয়োগের বৈঠকে বেসরকারিকরণের পক্ষে জোর সওয়াল প্রধানমন্ত্রীর
নীতি আয়োগের ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীছবি নীতি আয়োগ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

নীতি আয়োগের বৈঠকে বেসরকারীকরণের পক্ষে জোরদার সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, কোভিড পরবর্তী দেশের অর্থনৈতিক মন্দা কাটাতে বেসরকারীকরণ অত‍্যন্ত জরুরি। পাশাপাশি কেন্দ্র-রাজ‍্য সমন্বয় ও সমঝোতার ওপর জোর দেওয়ার কথা বলেছেন তিনি।

নীতি আয়োগের পরিচালনা পর্ষদের ষষ্ঠতম বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, "আত্মনির্ভর ভারত প্রকল্পে অংশ নেওয়ার জন্য, সরকার হিসেবে বেসরকারি সংস্থাগুলোকে সুযোগ-সুবিধা প্রদান করা আমাদের কর্তব্য।" বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর লেফটেন্যান্ট জেনারেল এই বৈঠকে উপস্থিত থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এই বৈঠক এড়িয়ে গেছেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, "কোভিড সময়কালে, আমরা দেখেছি কীভাবে কেন্দ্র-রাজ‍্য একসাথে কাজ করেছে। দেশ সফল হয়েছিল এবং সমগ্র বিশ্বের সামনে ভারতের একটি ভালো চিত্র নির্মিত হয়েছিল। ভারতের উন্নয়নের ভিত্তি হলো কেন্দ্র ও রাজ‍্যগুলোর একত্র হয়ে কাজ করা এবং একটি নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়া। সমবায় ফেডারেলিজমকে আরও অর্থবহ করে তোলা। কেবল রাজ‍্য নয়, প্রতিটি জেলার মধ্যে এগুলো প্রতিষ্ঠা করা।"

এই প্রথম নীতি আয়োগের বৈঠকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখ ও জম্মু-কাশ্মীর অংশ নিয়েছে। বৈঠকের আগে সরকারি বিবৃতিতে জানানো হয়েছিল, কৃষি সামগ্রিক পরিকাঠামো, উৎপাদন ও মানবসম্পদ উন্নয়নের বিষয়গুলো নিয়ে আলোচনা হবে এই বৈঠকে। বৈঠকে ভারতীয় নাগরিকদের জন্য সহজতর জীবনযাত্রা তৈরির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in