জেল থেকে ভোটে লড়েই জিতলেন অসমের CAA বিরোধী আন্দোলনের অন্যতম নেতা অখিল গগৈ

অসমের শিবসাগর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে লড়ে তিনি হারিয়েছেন- বিজেপির সুরভি রাজকনওয়ারিকে। পরাজিত করেছেন কংগ্রেসের সুভমিত্রা গগৈকেও। গগৈ পেয়েছেন মোট ৫৭ হাজার ১৭৩ টি ভোট।
জেল থেকে ভোটে লড়েই জিতলেন অসমের CAA বিরোধী আন্দোলনের অন্যতম নেতা অখিল গগৈ
অখিল গগৈছবি ট্যুইটার থেকে সংগৃহীত

জেল থেকেই ভোটে লড়ে জিতলেন অসমের CAA বিরোধী আন্দোলনের অন্যতম নেতা অখিল গগৈ। ইতিহাস তৈরি করলেন অখিল গগৈ। অসমের ইতিহাসে এই প্রথম কেউ জেলে থেকে ভোটে জিতলেন। অখিল গগৈ এর পরিচয় শুধুমাত্র একজন CAA বিরোধী আন্দোলনের নেতা হিসাবে নয়, তিনি একজন কৃষক নেতা ও আর টি আই কর্মীও।

অসমের শিবসাগর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে লড়ে তিনি হারিয়েছেন- বিজেপির সুরভি রাজকনওয়ারিকে। পরাজিত করেছেন কংগ্রেসের সুভমিত্রা গগৈকেও। গগৈ পেয়েছেন মোট ৫৭ হাজার ১৭৩ টি ভোট। অন্যদিকে, বিজেপি পেয়েছে ৪৫ হাজার ৩৯৪ টি ভোট। কংগ্রেস পেয়েছে ১৯ হাজার ৩২৩ টি ভোট।

২০১৯ সালের ডিসেম্বরে অসমে CAA এর বিরুদ্ধে বিক্ষোভ সহিংস হয়ে ওঠার পর অখিল গগৈ গ্রেফতার হন। জাতীয় তদন্তকারী সংস্থা (NIA) তাঁকে গ্রেফতার করেছিল। অভিযোগ ছিল, তিনি মাওবাদীদের সঙ্গে যুক্ত। এরপর দীর্ঘদিন জেলে বন্দী থাকেন। সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হন। তারপর তাঁকে জেল থেকে গুয়াহাটি মেডিকেল কলেজে নিয়ে আসা হয়। হাসপাতালের ঘরেও কার্যত বন্দী ছিলেন তিনি। সেখান থেকেই মনোনয়ন জমা দেন। প্রচারের সুযোগ হয়নি একদিনও।

প্রসঙ্গত উল্লেখ্য, অখিল গগৈ এর অনুগামীরা সম্প্রতি নতুন রাজনৈতিক দল “রাইজর” নামে একটি রাজনৈতিক দল গঠন করেছিলেন। নির্বাচনে বেশ কিছু আসনে এই সদ্য নতুন তৈরি হওয়া দল উল্লেখযোগ্য পরিমাণ ভোট পেয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in