Air India-র সার্ভার হ্যাক, ৪৫ লক্ষ যাত্রীর তথ্য হ্যাকারদের হাতে যাবার আশঙ্কা

বড়সড় সাইবার জালিয়াতির শিকার হলো এয়ার ইন্ডিয়া। গত ১০ বছরে প্রায় ৪৫ লক্ষ যাত্রীর সমস্ত তথ্য হ‍্যাকারদের হাতে চলে গিয়েছে বলে জানিয়েছে এই রাষ্ট্রায়ত্ত সংস্থা।
Air India-র সার্ভার হ্যাক, ৪৫ লক্ষ যাত্রীর তথ্য হ্যাকারদের হাতে যাবার আশঙ্কা
ছবি প্রতীকী সংগৃহীত

বড়সড় সাইবার জালিয়াতির শিকার হলো এয়ার ইন্ডিয়া। গত ১০ বছরে প্রায় ৪৫ লক্ষ যাত্রীর সমস্ত তথ্য হ‍্যাকারদের হাতে চলে গিয়েছে বলে জানিয়েছে এই রাষ্ট্রায়ত্ত সংস্থা। তবে এখনও পর্যন্ত অস্বাভাবিক কিছু ঘটেনি বলে দাবি করেছে সংস্থা। প্রয়োজনীয় পদক্ষেপও নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বিমান সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ২০১১ সালের ২৬ আগস্ট থেকে চলতি বছরের ৩ ফেব্রুয়ারির মধ্যে এই তথ্য চুরি করা হয়েছে। প্রায় ৪৫ লক্ষ যাত্রীর ব‍্যক্তিগত তথ‍্য হ‍্যাকারদের হাতে চলে গিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে যাত্রীদের নাম, জন্মতারিখ, টিকিটের তথ‍্য, পাসপোর্টের তথ্য, ক্রেডিট কার্ডের তথ‍্য, স্টার অ‍্যালায়েন্স ও এয়ার ইন্ডিয়ার উড়ানের যাবতীয় তথ্য রয়েছে।

ই-মেইল মারফত গ্রাহকদের কাছে এয়ার ইন্ডিয়া আরো জানিয়েছে, চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি নিজেদের ডেটা প্রসেসরের কাছ থেকে তথ‍্য ফাঁসের বিষয়ে জানতে পেরেছে সংস্থাটি। তবে কাদের তথ‍্য চুরি হয়েছে সেই সংক্রান্ত তথ‍্য জানা গেছে ২৫ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে। তারা ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করেছে এবং যা যা পদক্ষেপ নেওয়া দরকার তা করেছে।

বিজ্ঞপ্তিতে যাত্রীদের উদ্দেশ্যে সংস্থাটি জানিয়েছে, "যদিও আমরা এবং আমাদের ডেটা প্রসেসর সমস্ত প্রতিকারমূলক পদক্ষেপ অব‍্যাহত রেখেছি তবুও যাত্রীদের বলছি নিজেদের তথ‍্য সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড পরিবর্তন করে দিন।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in