Afghanistan: মেয়েদের মাধ্যমিক স্কুল খোলার আবেদন জানিয়ে তালিবানিদের খোলা চিঠি দিলেন মালালা ইউসুফজাই

অবিলম্বে মেয়েদের মাধ্যমিক স্তরের স্কুল খোলার জন্য এক খোলা চিঠিতে আবেদন জানালেন পাকিস্তানের নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। আফগানিস্তানের তালিবান নেতৃত্বের প্রতি তিনি এই আবেদন জানিয়েছেন।
Afghanistan: মেয়েদের মাধ্যমিক স্কুল খোলার আবেদন জানিয়ে তালিবানিদের খোলা চিঠি দিলেন মালালা ইউসুফজাই
মালালা ইউসুফজাইফাইল ছবি, সংগৃহীত

অবিলম্বে মেয়েদের মাধ্যমিক স্তরের স্কুল খোলার জন্য এক খোলা চিঠিতে আবেদন জানালেন পাকিস্তানের নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। আফগানিস্তানের তালিবান নেতৃত্বের প্রতি তিনি এই আবেদন জানিয়েছেন।

ইউসুফজাই এবং অন্যান্য আফগান নারী অধিকার কর্মীরা তালিবান কর্তৃপক্ষের উদ্দেশ্যে লেখা এক খোলা চিঠিতে জানিয়েছেন, “মেয়েদের শিক্ষার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক এবং মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়গুলি পুনরায় চালু করা হোক।"

২০১২ সালে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াট উপত্যকায় তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) জঙ্গিরা নারী শিক্ষার প্রবর্তক ও সমর্থক হবার কারণে পাকিস্তানি এই সমাজকর্মীকে মাথায় গুলি করে।

আফগানিস্তানে তালিবানিরা ক্ষমতা দখলের এক মাস পর তাঁর খোলা চিঠি প্রকাশ্যে এল। তারপর থেকে, তালিবান নেতারা জানিয়েছে যে তারা দেশে মেয়েদের শিক্ষার অনুমতি দেবে। যদিও এখনও পর্যন্ত, তালিবানরা শুধুমাত্র ছেলেদের শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছে এবং মেয়েদের স্কুল পুনরায় খোলার বিষয়টি উপেক্ষা করেছে।

তালিবান নেতৃত্ব দেশে নারীদের শিক্ষাসহ সকল অধিকার প্রদানের প্রতিশ্রুতি দিলেও এই প্রতিশ্রুতি আদৌ পূরণ হবে কিনা তা নিয়ে অনেকেই অনিশ্চিত। মালালা ইউসুফজাইয়ের দাবিকে বিশ্ব স্বীকৃতি জানালেও এবং তার মূল্য থাকলেও তালিবানিদের পক্ষে তা উপেক্ষা করার সম্ভাবনাই বেশি।

এর আগে তালিবানরা বারবার ইউসুফজাই এবং তার পরিবারকে হুমকি দিয়েছে এবং সম্ভব হলে মালালাকে হত্যা করার কথা জানিয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি মেয়েদের শিক্ষার জন্য ঘর থেকে বেরোনোর কথা বলেছিলেন। তালিবানিদের বক্তব্য অনুসারে এই পথ ইসলামের শিক্ষার বিরুদ্ধে।

আফগানিস্তানে নারী শিক্ষার ভবিষ্যত আপাতত তালিবান নেতৃত্বাধীন সরকারের হাতে। সারা বিশ্বই এই বিষয়ে উদ্বেগের মধ্যে আছে। বিশ্বের বিভিন্ন দেশ তালিবানিদের কাছে আফগান নাগরিকদের মৌলিক মানবাধিকার, স্বাধীনতা এবং শিক্ষাসহ নারীদের সম্পূর্ণ অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে।

তালিবানরা একাধিক প্রতিশ্রুতি দিলেও এখনও পর্যন্ত আফগানিস্তানে তার কোনো প্রতিফলন দেখা যায় নি। কারণ আফগানিস্তানে মহিলাদের ঘর থেকে বের হওয়ার অনুমতি দেবার বিরুদ্ধে কঠোর এবং কঠোরতর অবস্থান নিয়েছে তালিবানিরা।

আফগান সরকার তার ক্রমবর্ধমান বিপর্যয়কর আর্থিক ও অর্থনৈতিক পরিস্থিতির উন্নতির জন্য এবং আর্থিক সহায়তা পুনরায় চালু করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের কাছে আবেদন জানিয়েছে।

যদিও এখনও পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশ জানিয়েছে যে, তালিবান নেতৃত্বাধীন সরকার আলোচনায় না যাওয়া এবং তার প্রতিশ্রুতি পূরণ না করা পর্যন্ত কোন স্বীকৃতি প্রদান করা হবে না। এর মধ্যে আছে আফগানিস্তানে বিনামূল্যে শিক্ষা এবং নারীদের মৌলিক অধিকার রক্ষা।

- with IANS input

মালালা ইউসুফজাই
Afghanistan: মহিলাদের শিক্ষায় তালিবানি নিষেধাজ্ঞা - উদ্বেগ প্রকাশ ইউনেস্কোর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in