Afghanistan: তালিবানি দখলের পর বন্ধ হয়েছে ২৩১ সংবাদমাধ্যম, চাকরি হারিয়েছেন ৮০% মহিলা সাংবাদিক

প্রতি দশটি সংবাদমাধ্যমের মধ্যে চারটিরও বেশি বন্ধ হয়ে গেছে এবং ৬০% সাংবাদিক এবং মিডিয়া কর্মচারী আর কাজ করতে পারছেন না। মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
Afghanistan: তালিবানি দখলের পর বন্ধ হয়েছে ২৩১ সংবাদমাধ্যম, চাকরি হারিয়েছেন ৮০% মহিলা সাংবাদিক
ছবি প্রতীকী গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

১৫ ই আগস্টে তালিবানিদের হাতে আফগান সরকারের পতনের পর থেকে, আফগানিস্তানের সংবাদমাধ্যম নতুন চ্যালেঞ্জের সম্মুখীন। গত কয়েকমাসে একাধিক সংবাদমাধ্যম বন্ধ হয়ে গেছে এবং বহু মহিলা সাংবাদিক তাঁদের চাকরি হারিয়েছেন। রিপোর্টার্স উইদাউট বর্ডারস (RSF) এবং আফগান ইন্ডিপেন্ডেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (এআইজেএ)-কে উদ্ধৃত করে বুধবার একথা জানিয়েছে টোলো নিউজ।

আরএসএফ এবং এআইজেএ-এর মতে, ২০২১ সালের গ্রীষ্মের শুরুতে আফগানিস্তানে চালু ছিলো ৫৪৩ টি সংবাদমাধ্যম। নভেম্বর মাসের শেষের পরিসংখ্যান অনুসারে যার মধ্যে এখন কাজ করছে ৩১২টি সংবাদমাধ্যম। প্রতি দশটি সংবাদমাধ্যমের মধ্যে চারটিরও বেশি বন্ধ হয়ে গেছে এবং ৬০% সাংবাদিক এবং মিডিয়া কর্মচারী আর কাজ করতে পারছেন না। মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে ৮৪% তাদের চাকরি হারিয়েছেন।

ওই সমীক্ষাতেই বলা হয়েছে, পার্বত্য উত্তরাঞ্চলীয় প্রদেশ পারওয়ানে আগে ১০টি সংবাদমাধ্যম ছিল, কিন্তু এখন মাত্র তিনটি কাজ করছে। পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত (দেশের তৃতীয় বৃহত্তম) এবং পার্শ্ববর্তী প্রদেশে, ৫১টি মিডিয়া আউটলেটের মধ্যে মাত্র ১৮টি এখনও কাজ করছে। শতকরার হিসেবে কাজ বন্ধ করে দিয়েছে ৬৫% সংবাদমাধ্য। মধ্য কাবুল অঞ্চল, যেখানে সবথেকে বেশি সংবাদমাধ্যম ছিল সেই অঞ্চলে প্রতি দুটি সংবাদমাধ্যমের মধ্যে একটির বেশি বন্ধ হয়ে গেছে। শতকরার হিসেবে যা প্রায় ৫১%। ১৫ অগাস্টের আগে ১৪৮ টির মধ্যে ৭২ টি এখনও কাজ করছে।

আরএসএফ এবং এআইজেএ দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, গত আগস্ট থেকে, আফগানিস্তানের ৪০ শতাংশ সংবাদমাধ্যম কাজ বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। এইসব সংবাদমাধ্যমে কর্মরত প্রায় ৮০ শতাংশ মহিলা সাংবাদিক এবং মিডিয়া কর্মী বিধিনিষেধের কারণে কর্মহীন হয়ে পড়েছেন।

ওই সমীক্ষা জানাচ্ছে, এখনও পর্যন্ত মোট ২৩১টি সংবাদমাধ্যম বন্ধ হয়ে গেছে এবং গত ১৫ আগস্ট থেকে এখনও পর্যন্ত প্রায় ৬,৪০০-রও বেশি সাংবাদিক তাদের কাজ হারিয়েছেন। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন মহিলা সাংবাদিকরা। সমীক্ষা অনুসারে প্রতি পাঁচ জনের মধ্যে চারজনই তাঁদের কাজ হারিয়েছেন।

মিডিয়াকে সমর্থনকারী এই দুই সংস্থার মতে, সরকারের পতনের আগে, আফগানিস্তানের বেশিরভাগ প্রদেশে অন্তত দশটি বেসরকারি সংবাদমাধ্যম কাজ করত। কিন্তু বর্তমানে এরকম বেশ কিছু অঞ্চল আছে যেখানে কোনো সংবাদমাধ্যম কাজ করতে পারছে না।

আরএসএফ এবং এআইজেএ জানিয়েছে, সংবাদমাধ্যম - বিশেষ করে মহিলা সাংবাদিকদের ওপর আরোপিত নতুন বিধিনিষেধ এবং সংবাদমাধ্যম বন্ধ হয়ে যাওয়ায় মহিলা সাংবাদিকরা বেকার হয়ে পড়েছেন। যা তাঁদের আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে।

- with Agency Inputs

ছবি প্রতীকী
Afghanistan: শিক্ষা থেকে বঞ্চিত ১ কোটি শিশু, হুমকির মুখে মানবাধিকার - উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in