NDTV-র শেয়ারে Adani দখল, 'স্বাধীন মিডিয়াকে নিয়ন্ত্রণের নির্লজ্জ পদক্ষেপ' - বিস্ফোরক জয়রাম রমেশ

আদানিদের NDTV-র শেয়ার কেনা নিয়ে বিতর্ক শুরু। NDTV পক্ষ থেকে দাবি করা হয়েছে, সংস্থার (NDTV) প্রতিষ্ঠাতা-প্রোমোটারদের সাথে কোনও আলোচনা ছাড়াই নোটিশ পাঠিয়েছে বিশ্বপ্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড।
জয়রাম রমেশ
জয়রাম রমেশগ্রাফিক্স সুমিত্রা নন্দন

আদানি গ্রুপের (Adani group) পক্ষ থেকে মিডিয়া গ্রুপ NDTV-র ২৯.১৮ শতাংশ শেয়ার কেনাকে ‘হোস্টাইল টেকওভার’ বলে অভিহিত করেছে কংগ্রেস (Congress)। এনডিটিভি-র বর্তমান কর্তৃপক্ষকে কার্যত অন্ধকারে রেখে এই অধিগ্রহণ সম্পন্ন হয়েছে বলে অভিযোগ।

বুধবার, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ (Jairam Ramesh) টুইটারে জানান, ‘প্রধানমন্ত্রীর 'খাস দোস্ত'-এর মালিকানাধীন ‘ডিপলি ওভার-লিভারেজড কোম্পানি’-র পক্ষ থেকে একটি সুপরিচিত টিভি নিউজ নেটওয়ার্ক-এর হোস্টাইল টেকওভারের (Hostile Takeover) খবর অর্থনৈতিক ও রাজনৈতিক কেন্দ্রীকরণ ছাড়া কিছুই না। এটি ক্ষমতা প্রদর্শনের মাধ্যমে একটি স্বাধীন মিডিয়াকে নিয়ন্ত্রণ এবং কণ্ঠরোধের নির্লজ্জ পদক্ষেপ।’

মূলত, আদানিদের NDTV-র শেয়ার কেনা নিয়ে বিতর্ক শুরু। NDTV পক্ষ থেকে দাবি করা হয়েছে, সংস্থার (NDTV) প্রতিষ্ঠাতা-প্রোমোটারদের সাথে কোনও আলোচনা ছাড়াই নোটিশ পাঠিয়েছে বিশ্বপ্রধান কর্মাশিয়াল প্রাইভেট লিমিটেড (VCPL - আদানিদের মালিকানাধীন সংস্থা)। যে নোটিশে বলা হয়েছে, RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেডের ৯৯.৫০ শতাংশ মালিকানাস্বত্ব প্রয়োগ করছে VCPL। ২০০৮-০৯ সালে ২৫০ কোটি টাকা ঋণ নিয়েছিল এনডিটিভি।

অন্য এক ট্যুইটে রমেশ বলেন, "একজনের দেওয়া ঋণকে কীভাবে টেলিভিশন নেটওয়ার্ক দখল করার জন্য এই জুটির অন্য সদস্য অস্ত্র হিসাবে ব্যবহার করে। পরিহাসের বিষয়, পুরো বিষয়টির সঙ্গে 'বিশ্বপ্রধান' নামক একটি সংস্থা ঘনিষ্ঠভাবে জড়িত!

জানা যাচ্ছে, NDTV-র মূল প্রোমোটার সংস্থা RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেড। এই মিডিয়া হাউসে ২৯.১৮ শতাংশের অংশীদারিত্ব এই সংস্থার। কিন্তু, এই RRPR হোল্ডিংকে একদা ঋণের বিনিময়ে ওয়ারান্টের অধিকার ভোগ করছে আদানিদের VCPL। এবার সেই ওয়ারেন্ট অনুসারে RRPR হোল্ডিংয়ের ৯৯.৫০ শতাংশের মালিকানাস্বত্ব প্রয়োগ করছে বলে নোটিশে জানিয়েছে VCPL। কেননা, তাঁরা RRPR হোল্ডিংকে দেওয়া ঋণ ইকুইটিতে রূপান্তর করে নিয়েছে। এর অর্থ দাঁড়াচ্ছে RRPR এখন VCPL-র নিয়ন্ত্রণে চলে এসেছে।

তবে, NDTV পক্ষ থেকে বলা হয়েছে, ‘NDTV-র প্রতিষ্ঠাতা ও প্রোমোটার সংস্থা এটি স্পষ্ট করতে চায় যে, VCPL-র এই পদক্ষেপ আসলে NDTV-র প্রতিষ্ঠাতাদের সঙ্গে কথোপকথন বা সম্মতি ছাড়াই সম্পাদিত হয়েছে। তারা আজ NDTV-তে নিজেদের কাজের অধিকার প্রয়োগ করতে চায়। RRPR এখন NDTV-তে ২৯.১৮ শতাংশ অংশীদারিত্বের মালিক। দুই দিনের মধ্যে RRPR-এর সমস্ত ইক্যুইটি শেয়ার VCPL-এ স্থানান্তর করতে বলা হয়েছে।

সোমবার, NDTV -র তরফে বলা হয়, ‘NDTV-র এনডিটিভির প্রতিষ্ঠাতা-প্রমোটার RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেডের মাধ্যমে NDTV-তে তাদের অংশীদারিত্ব বিক্রি করছে কিনা, সে বিষয়ে প্রতিক্রিয়া জানতে এক বাণিজ্যিক পত্রিকার সাংবাদিক আমাদের জিজ্ঞাসা করেছেন।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in