মহামারীতে অভিভাবকহীন হয়েছে প্রায় দেড় লক্ষ শিশু

কোভিডে বাবা-মাকে হারিয়েছে ৭৬,৫০০ জন বালক। বালিকার সংখ্যা ৭০,৯৮০ জন। এদের মধ্যে ১৩ বছর বয়সীদের সংখ্যা সবচেয়ে বেশি, ৫৯,০১০ জন।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

কোভিডের জন্য প্রায় দেড় লক্ষ শিশু অভিভাবকহীন হয়ে পড়েছে। জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন এমনই তথ্য দিল সুপ্রিম কোর্টকে। ২০১৯ সালের মহামারী শুরু হওয়া থেকে শুরু করে গত বছরের এপ্রিল মাস পর্যন্ত ১ লক্ষ ৪৭ হাজার ৪৯২টি শিশুর বাবা বা মা মারা গিয়েছেন করোনায়। এদের মধ্যে অনেকেরই বাবা-মা উভয়েই মারা গিয়েছেন করোনায় আক্রান্ত হয়। এই অভিভাবকহীন শিশুদের দেখভালের জন্য স্বতঃপ্রণোদিত মামলা করেছে সুপ্রিম কোর্ট। বিস্তারিত তথ্য চায় এনসিপিসিআরের কাছে।

কোভিডে বাবা-মাকে হারিয়েছে ৭৬,৫০০ জন বালক। বালিকার সংখ্যা ৭০,৯৮০ জন। এদের মধ্যে ১৩ বছর বয়সীদের সংখ্যা সবচেয়ে বেশি, ৫৯,০১০ জন। ট্রান্সজেন্ডার শিশুর সংখ্যা চার জন। ১৪ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীর সংখ্যা ২২,৭৬৩ জন। বাবা বা মাকে হারিয়েছে ১ লক্ষ ২৫ হাজার ২০৫ জন। বাবা-মাকে হারিয়ে আত্মীয়দের কাছে থাকে ১১,২৭২ জন। অনাত্মীয়দের বাড়িতে আশ্রয় পেয়েছে ৮ হাজার ৪৫০ জন। বিভিন্ন হোমে আছে ১৫২৯ টি শিশু। অনাথ আশ্রমে রয়েছে ১৮৮টি শিশু। দত্তক নেওয়া শিশু ৬৬ টি। সরকারি হোস্টেলে রয়েছে ৩৯ টি শিশু।

রাজ্যভিত্তিক তথ্য অনুযায়ী, মা'কে হারানো শিশুদের সংখ্যা সবথেকে বেশি ওড়িশায়। এরপর রয়েছে মহারাষ্ট্র, এরপর রয়েছে গুজরাট, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি, রাজস্থান। এই ইস্যুতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনকে সংশ্লিষ্ট দফতরের সঙ্গে এব্যাপারে আলোচনা করার পরামর্শ দেওয়া হয়েছে।

ছবি - প্রতীকী
Oxfam Report: শেষ ১ বছরে ভারতে বিলিওনেয়ারের সংখ্যা বেড়েছে ৪০, পাল্লা দিয়ে বেড়েছে দারিদ্র্য

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in