মহামারীর চাপে প্রায় সাড়ে ৩ কোটি মানুষ প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে শুরু করেছেন
ছবি- প্রতীকী

মহামারীর চাপে প্রায় সাড়ে ৩ কোটি মানুষ প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে শুরু করেছেন

প্রত্যেক বছর কমপক্ষে ১০ শতাংশ করে বাড়ছে এই টাকা তোলার প্রবণতা দেখা দিয়েছে। আর এবছর কোভিডের কারণে টাকা তোলার প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে।

দেশের প্রায় ৩৫ কোটি মানুষ নিজেদের অবসরকালীন ভাতার সঞ্চয়ের টাকা তুলে ফেলতে শুরু করেছেন ২০২০ সালের এপ্রিল মাস থেকেই। মূলত মহামারীকালে বেতনভুক কর্মচারিরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে শুরু হতেই এই সিদ্ধান্ত।

২০২১ সালের ১২ মে ইপিএফও-র থেকে পাওয়া তথ্য অনুসারে অফেরতযোগ্য কোভিড অ্যাডভান্সের মোট ১৮ হাজার ৫০০ কোটি টাকা একসঙ্গে তুলে নিয়েছেন প্রায় ৭.২ কোটি মানুষ। ৩৫ কোটি মানুষ নিজেদের প্রভিডেন্ট ফান্ডের ১.২৫ লাখ কোটি টাকা তুলে নিয়েছেন।

মূলত প্রভিডেন্ট ফান্ড, পেনশন, মৃত্যুর বিমা এবং বদলির টাকাও রয়েছে এর মধ্যে। প্রত্যেক বছর কমপক্ষে ১০ শতাংশ করে বাড়ছে এই টাকা তোলার প্রবণতা দেখা দিয়েছে। আর এবছর কোভিডের কারণে টাকা তোলার প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে। মহামারীর কারণে চাকরি যাওয়ার ভয়ে নিজেদের প্রভিডেন্ট ফান্ডের টাকা আরও বেশি করে তুলে নিয়ে প্রয়োজন মেটানোর তাগিদও দেখা দিয়েছে।

জানা গিয়েছে, টাকা তোলার প্রবণতা সবথেকে বেশি মুম্বই, পুণে, দিল্লি এবং বেঙ্গালুরুতে। এছাড়াও কোভিডের বাড়বাড়ন্ত যে শহরগুলোতে দেখা দিয়েছে, সেখানেও এই টাকা তোলার প্রবণতা রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in