Abhishek Banerjee: ইডি নজরদারিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা-মা পরিচালিত ৩ সংস্থা

সংস্থাগুলি হল - লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেড, লিপস অ্যান্ড বাউন্ডস ইনফ্রা কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেড এবং লিপস অ্যান্ড বাউন্ডস ম্যানেজমেন্ট সার্ভিসেস এলএলপি।
অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়ফাইল চিত্র

তৃণমূল কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা-মা পরিচালিত তিনটি সংস্থা বর্তমানে পশ্চিমবঙ্গে বহু কোটি টাকার কয়লা চোরাচালান কেলেঙ্কারির তদন্তে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এর স্ক্যানারের আওতায় রয়েছে৷ এই তিন সংস্থাতেই তাঁরা পরিচালক বা মনোনীত অংশীদার হিসাবে যুক্ত।

সংস্থাগুলি হল - লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেড, লিপস অ্যান্ড বাউন্ডস ইনফ্রা কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেড এবং লিপস অ্যান্ড বাউন্ডস ম্যানেজমেন্ট সার্ভিসেস এলএলপি। তদন্তকারীদের পক্ষ থেকে এই তিন সংস্থায় কিছু কাল্পনিক লেনদেন শনাক্ত করার পর তা নজরে এসেছে।

লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেড এবং লিপস অ্যান্ড বাউন্ডস ইনফ্রা কনসালট্যান্টের ক্ষেত্রে অভিষেক ব্যানার্জির বাবা এবং মা, অমিত এবং লতা ব্যানার্জি পরিচালকর। অন্যদিকে অংশীদারী প্রতিষ্ঠান লিপস অ্যান্ড বাউন্ডস ম্যানেজমেন্ট সার্ভিসেস এলএলপির ক্ষেত্রে, অমিত এবং লতা ব্যানার্জি মনোনীত অংশীদার।

এই তিনটি সংস্থাই একই ঠিকানায় নিবন্ধিত। যে ঠিকানা হল পি-৭৩৩, ব্লক – পি, নিউ আলিপুর, কলকাতা, পশ্চিমবঙ্গ ৭০০০৫৩।

ইডি সূত্রে জানা গেছে, কয়লা কেলেঙ্কারির মূল হোতা অনুপ মাঝি ওরফে লালার মালিকানাধীন একটি রিয়েল এস্টেট কোম্পানি থেকে প্রধানত লিপস অ্যান্ড বাউন্ড প্রাইভেট লিমিটেডের অ্যাকাউন্টে ৪.৩৭ কোটি টাকা স্থানান্তর করা হয়েছে।

একই ধরনের কাল্পনিক লেনদেন বা তহবিল স্থানান্তরের জন্য তদন্তকারীরা বর্তমানে এই তিনটি কোম্পানির অ্যাকাউন্টস পরীক্ষা করছে। এই সংস্থাগুলি শেল কোম্পানি হিসেবে টাকা সরানোর জন্য ব্যবহৃত হওয়ার সম্ভাবনা আছে।

কেন্দ্রীয় কর্পোরেট বিষয়ক মন্ত্রকের অধীনে রেজিস্ট্রার অফ কোম্পানিজ (আরওসি) এর রেকর্ড অনুসারে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে, অভিষেক ব্যানার্জি নিজেই লিপস অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেডের একজন পরিচালক ছিলেন।

২০১৪ সালে ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেওয়ার আগে, তিনি কোম্পানি থেকে পদত্যাগ করেন।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা অমিত বন্দ্যোপাধ্যায় ২ জানুয়ারী, ২০১৪-তে কোম্পানির বোর্ড সদস্য হিসাবে যোগদান করেন। তবে, লতা ব্যানার্জি ১৯ এপ্রিল, ২০১২তে প্রতিষ্ঠার পর থেকেই ফার্মের সাথে যুক্ত ছিলেন।

ইডি সূত্রে জানা গেছে, শুক্রবার দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টা অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদের সময়, ED তদন্তকারীরা তাঁকে কোম্পানীর সাথে তার যোগসাজশের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি কোনো সন্তোষজনক উত্তর দিতে পারেনি।

জিজ্ঞাসাবাদ শেষ হওয়ার পরে, সাংবাদিকরা অভিষেক ব্যানার্জীকে কী কী বিষয়ে প্রশ্ন করা হয়েছে জিজ্ঞাসা করলে তিনি জানান: "তদন্ত প্রক্রিয়ার স্বার্থে আমি এই বিষয়ে কিছু বলতে পারবো না।"

প্রসঙ্গত, ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন (ডব্লিউবিএসএসসি) নিয়োগ কেলেঙ্কারি এবং গবাদি পশু চোরাচালান কেলেঙ্কারির ক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থাগুলির তদন্তের সময় বেশ কয়েকটি শেল সংস্থার নাম প্রকাশিত হয়েছে। এখন, কয়লা চোরাচালানের তদন্তেও একই শেল কোম্পানির তত্ব উঠে এসেছে।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in