পরিবেশ আইনে বদল এনে কয়লা উত্তোলনে ছাড়পত্র দিতে চলেছে কেন্দ্র!

পরিবেশ আইনে বদল এনে কয়লা উত্তোলনে ছাড়পত্র দিতে চলেছে কেন্দ্র!
প্রতীকী ছবি সংগৃহীত

কৃষিক্ষেত্রের পর এবার কয়লা খনির বেসরকারিকরণের জোরদার প্রস্তুতি শুরু করে দিয়েছে মোদি সরকার। পরিবেশগত আইনেও বদল এনে চূড়ান্ত বন দপ্তরের অনুমতির আগেই দহনযোগ্য খনিজ উত্তোলনের ব্যবস্থা করা হবে। পরিবেশ, জঙ্গল ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের ফরেস্ট অ্যাডভাইজরি কমিটির একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল নভেম্বরের শেষ সপ্তাহে। জঙ্গল নেই এমন এলাকায় খননকার্য চালানোর জন্য প্রথম ধাপের সিদ্ধান্ত নেওয়া নিয়ে আলোচনা হয় এই বৈঠকে। যা জঙ্গল সংরক্ষণ আইন, ১৯৮০ সালের অধীনে রয়েছে।

পরিবেশ আইনের মতে, সরকারের কাছ থেকে চূড়ান্ত অনুমতিপত্র পাওয়া পরই খননকাজ চালানো যেতে পারে, তার আগে নয়। যদিও ফরেস্ট অ্যাডভাইজরি কমিটি সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কিছু লিজ নেওয়া জঙ্গল ও জঙ্গলের বাইরের এলাকায় খনন কাজ চালানো হবে কয়লা উত্তোলনের জন্য। যদিও পরের ধাপের ছাড়পত্র এখনও পাওয়া যায়নি।

বন সংরক্ষণ আইন, ১৯৮০ সালের হিসাবে জঙ্গলের ভিতরে অন্যকোনও কাজ করতে গেলে স্টেজ ওয়ান ছাড়পত্রের প্রয়োজন।যা রাজ্য সরকার দিয়ে থাকে।স্টেজ টু ছাড়পত্র দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। এরপর এই আবেদন রাজ্য সরকারের কাছে পুনরায় ফেরত আসে। রাজ্য সরকার চূড়ান্ত অনুমতি দিলেই বাকি সব কাজ হয়। এরমধ্যে আবার জঙ্গলবিহীন এলাকায় স্টেজ ওয়ান ছাড়পত্র ছাড়াই খননকাজের জন্য মাটি কাটার কাজ করা সম্ভব।বিশেষজ্ঞদের মতে, এইভাবে খনন কাজ করার ফল পরিবেশের জন্য ভালো হয় না কখনই। অন্তত পুরনো রেকর্ড তাই বলছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in