২০১৯-এ প্রতিদিন গড়ে ৮৭টি ধর্ষণ, মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়েছে ৭ শতাংশ: NCRB রিপোর্ট

প্রতীকী ছবি সংগৃহীত
প্রতীকী ছবি সংগৃহীত

২০১৯ সালে ভারতে প্রতিদিন গড়ে ৮৭টি করে ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে। এবং মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের মোট ৪ লক্ষ ৫ হাজার ৮৬১টি মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার ন‍্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো কর্তৃক প্রকাশিত সর্বশেষ রিপোর্টে এই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

NCRB দ্বারা সংকলিত তথ‍্যে দেখা গেছে, ২০১৮ সালে মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোট ৩ লক্ষ ৭৮ হাজার ২৩৬টি মামলা দায়ের হয়েছিল। অর্থাৎ ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে মহিলাদের বিরুদ্ধে অত‍্যাচার বেড়েছে ৭ শতাংশেরও বেশি।

NCRB প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ২০১৯ সালে দেশজুড়ে মোট ৩২,০৩৩টি ধর্ষণের মামলা নথিভুক্ত হয়েছে। অর্থাৎ গত বছর মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের যতগুলো মামলা নথিভুক্ত হয়েছে তার মধ্যে ৭.৩ শতাংশ ধর্ষণের মামলা।

তবে ২০১৮ ও ২০১৭ সালে এর থেকে বেশি ধর্ষণের মামলা নথিভুক্ত হয়েছিল। তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ৩৩,৩৫৬টি ও ২০১৭ সালে ৩২,৫৫৯টি ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়েছিল।

২০১৯ সালের রিপোর্টে বলা হয়েছে, "মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের মধ‍্যে বেশিরভাগ মামলাই ভারতীয় দন্ডবিধির অধীনে স্বামী বা স্বামীর আত্মীয়দের দ্বারা অত‍্যাচার সম্পর্কিত (৩০.৯ শতাংশ)। শালীনতার কারণে মহিলাদের ওপর হামলার ঘটনা ঘটেছে ২১.৮ শতাংশ। মহিলাদের অপহরণের ঘটনা ঘটেছে ১৭.৯ শতাংশ।"

NCRB-র রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে প্রতি এক লক্ষ নারী জনসংখ‍্যা পিছু নিবন্ধিত অপরাধের হার ৬২.৪ শতাংশ।‌২০১৮ সালে এই হার ছিল ৫৮.৮ শতাংশ।

শুধু মহিলাদের বিরুদ্ধে নয়, শিশুদের বিরুদ্ধেও অপরাধ বেড়েছে বলে দেখানো হয়েছে NCRB রিপোর্টে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে শিশুদের বিরুদ্ধে অপরাধের পরিমাণ বেড়েছে ৪.৫ শতাংশ। গত বছর শিশুদের বিরুদ্ধে হওয়া অপরাধের মোট ১.৪৮ লক্ষ মামলা নথিভুক্ত হয়েছিল, যার মধ্যে ৪৬.৬ শতাংশ মামলা ছিল অপহরণ সংক্রান্ত।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে কাজ করা NCRB গোটা দেশজুড়ে হওয়া অপরাধের তথ‍্য সংগ্রহ ও বিশ্লেষণ করে। স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে গত বছরের অপরাধ সংক্রান্ত কোনো তথ‍্য প্রকাশ করেনি পশ্চিমবঙ্গ সরকার। তাই ২০১৮ সালের পরিসংখ্যান নিয়েই ২০১৯ সালের রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in