দীর্ঘ ২৮ বছর পর আজ বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা

ফাইল ছবি সংগৃহীত
ফাইল ছবি সংগৃহীত

২৮ বছর পর আজ বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করতে চলেছে লখনউয়ের বিশেষ সিবিআই আদালত। ২০১৯ সালের‌ ৯ নভেম্বর এই ঘটনাকে "আইনের শাসনের চরম লঙ্ঘন" হিসেবে অভিহিত করেছিল সুপ্রিম কোর্ট। যদিও ওইদিনই সুন্নি ওয়াকফ বোর্ডের দাবি খারিজ করে দিয়ে সেখানে রাম মন্দির নির্মাণের রায় ঘোষণা করেছিল আদালত।

বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় অভিযুক্ত মোট ৪৯ জনের মধ্যে ১৭ জনের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। বাকি ৩২ জন অভিযুক্তের মধ্যে রয়েছেন লালকৃষ্ণ আডবাণী,‌ মুরলী মনোহর যোশী, উমা ভারতী, কল‍্যাণ সিং, বিনয় কাটিয়ার, সাক্ষী মহারাজ,‌ চম্পত রায় ((শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক), মহন্ত নৃত্য গোপাল দাস (ট্রাস্টের চেয়ারম্যান)। আগামীকাল এই ৩২ জনের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে রায় ঘোষণার সময় আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর হিন্দুত্ববাদী নেতাদের উস্কানিতে উন্মত্ত রামভক্তরা হামলা ‌চালিয়েছিল শতাব্দী প্রাচীন বাবরি মসজিদে। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় মসজিদ। এই ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে যে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয় তাতে প্রায় ১,৮০০ জনের‌ মৃত্যু হয়েছিল। মসজিদ ধ্বংসের ঘটনায় মূল‌ অভিযোগ ওঠে বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশী ও বিশ্ব হিন্দু পরিষদের নেতা অশোক সিংহলের বিরুদ্ধে। অশোক সিংহল বর্তমানে মৃত।

লখনউ এবং রায়বরেলির আদালতে পৃথকভাবে এই মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছিল। অবশেষে ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট এই দুটি মামলা জুড়ে দেয় এবং প্রতিদিন শুনানির মাধ্যমে দু'বছরের মধ্যে এই মামলার রায় ঘোষণা করার নির্দেশ দেয়। এরপর ২০১৯ সালের জুলাই মাসে বিচারপর্ব শেষ করার জন্য আরো ৯ মাস সময় দেয় শীর্ষ আদালত। এই সময়ের মধ্যেও শুনানি শেষ করতে না পারায় ৩১ আগস্ট পর্যন্ত বিচারপর্বের মেয়াদ বাড়ানো হয়। অবশেষে গত মাসে ৩০ সেপ্টেম্বরের মধ‍্যে রায় ঘোষণা করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

লখনউয়ে সিবিআই আদালত ফৌজদারি আইনের অধীনে অভিযুক্ত ৩২ জনের বয়ান নথিভুক্ত করেছে। গত ২৪ জুলাই ৯২ বছরের আডবাণী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের সামনে নিজের বয়ান দেন। ৮৬ বছরের মুরলী মনোহর যোশী এর ঠিক একদিন আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বয়ান দিয়েছিলেন। দুজনেই তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। এই ঘটনার অন্যতম অভিযুক্ত বিজেপি নেত্রী উমা ভারতী সম্প্রতি করোনা আক্রান্ত হয়েছেন। হৃষিকেশের এইমসে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in