অর্থনীতিকে চাঙ্গা করতে আত্মতুষ্টি থেকে বেরিয়ে আসতে হবে: রঘুরাম

অর্থনীতিকে চাঙ্গা করতে আত্মতুষ্টি থেকে বেরিয়ে আসতে হবে: রঘুরাম
রঘুরাম রাজন ফাইল ছবি সংগৃহীত

ভারতের জিডিপি সংকুচিত হয়েছে ২৩.৯ শতাংশ হারে। গত সপ্তাহেই এক সরকারি তথ্যে এই রিপোর্ট উঠে এসেছে। বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। সোমবার সোশ্যাল মিডিয়ায় www.linkedin.com এ তিনি লিখেছেন, সরকার ও তার আমলারা যেন আত্মতুষ্টিতে না ভোগে। বর্তমান পরিস্থিতিতে ভয়ের কারণ আছে। ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করার জন্য এখনই রিলিফ ঘোষণা করতে হবে। না হলে অর্থনীতির বিকাশ ধাক্কা খাবে ভীষণভাবে। রাজনের ধারণা, সরকার এই পরিস্থিতিতে গুটিয়ে খোলসের ভিতরে আশ্রয়ে নিয়েছে।

তাঁর মতে, 'ভারতের অর্থনীতি উঁচু হারে বিকশিত হওয়া চাই। তবেই তরুণদের আশা-আকাঙ্খা মেটানো যাবে। শত্রুভাবাপন্ন প্রতিবেশীকেও পরাস্ত করা যাবে।' এরপরে তিনি বলেন, 'সরকার ও তার আমলারা যথেষ্ট পরিশ্রমী। কিন্তু তারা যেন আত্মতুষ্ট না হয়। বর্তমান পরিস্থিতিতে ভয়ের যথেষ্ট কারণ আছে। সরকার এখন অর্থনীতিকে চাঙ্গা করার জন্য আরও বড় পদক্ষেপ নিচ্ছে না। তারা সম্পদ জমিয়ে রাখছে। ভাবছে, আগামী দিনে বড় উৎসাহদান প্রকল্প ঘোষণা করা যাবে। এই কৌশলে কাজ হবে না।'

রাজনের বক্তব্য, আপনি যদি অর্থনীতিকে রোগীর সঙ্গে তুলনা করেন, তাহলে তার শরীরে একটাই ওষুধ প্রয়োগ করা যেতে পারে। ওষুধের নাম হল রিলিফ। তবেই সে সুস্থ হয়ে উঠবে। রোগের সঙ্গে লড়াই করতে পারবে। অর্থনীতিকে যদি এখনই রিলিফ যোগানো না যায়, তাহলে অনেক পরিবার অভুক্ত থেকে যাবে। রাজনের মতে, উৎসাহদান প্রকল্প একটা টনিকের মতো। যদি রোগীর অবস্থা খারাপ হয়ে যায়, টনিক কোনও কাজে লাগে না।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in