কেন্দ্রীয় সরকারি কর্মচারী? মোদী সরকারের নতুন নির্দেশে তিন মাসের নোটিশেই যেতে পারে চাকরি

কেন্দ্রীয় সরকারি কর্মচারী? মোদী সরকারের নতুন নির্দেশে তিন মাসের নোটিশেই যেতে পারে চাকরি
প্রতীকী ছবি সংগৃহীত

বেসরকারিকরণের মাধ‍্যমে অনেক আগেই রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার উদ্যোগ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার সরকারি কর্মচারীদের সংখ্যা কমাতে বিভিন্ন দপ্তরে 'আগাম অবসর' প্রকল্প চালু করার কথা ঘোষণা করলো মোদী সরকার। ইতিমধ্যেই সমস্ত দপ্তরে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে কেন্দ্র।

কর্মচারী মন্ত্রকের তরফে সমস্ত দপ্তরে জারি করা এক আদেশে ৩০ বছর বা বেশি সময় ধরে কাজ করা কর্মীদের সার্ভিস রেকর্ড খতিয়ে দেখার আদেশ দেওয়া হয়েছে। তা থেকে দুর্নীতিগ্রস্ত বা অপ্রয়োজনীয়/অদক্ষ কর্মচারীকে বাছাই করে জনস্বার্থে নির্ধারিত সময়ের আগেই তাঁদের অবসর নিতে বাধ‍্য করা হবে।

এক্ষেত্রে ১৯৭২ সালের‌ করা সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলকে হাতিয়ার করেছে মোদী সরকার। যেখানে বলা হয়েছে, সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) রুলের ৪৮(১)(বি) ধারা এবং ফান্ডামেন্টাল রুলের ৫৬(জে) এবং ৫৬(এল) অনুযায়ী জনস্বার্থে যে কোনো সরকারি কর্মচারীকে আগাম অবসর নিতে বাধ‍্য করতে পারে সরকার।

গত শুক্রবার জারি করা নয় পাতার ওই সার্কুলারে ৫০ বা ৫৫ বছরের বেশি বয়সের যে কর্মচারীদের চাকরী জীবনের মেয়াদ ৩০ বছর ছাড়িয়ে গেছে অবিলম্বে তাদের নামের তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে সমস্ত দপ্তরকে। এই কর্মীদের গত ৩০ বছরের কাজের খতিয়ান পরীক্ষা করবে সরকার। সেই পরীক্ষায় কোনো কর্মচারী অযোগ্য প্রমাণিত হলে জনস্বার্থে উক্ত কর্মচারীকে আগাম অবসরের জন্য বাধ্য করা হতে পারে। তবে এজন‍্য কর্মীদের তিন মাস আগে নোটিশ দেওয়া হবে অথবা তিন মাসের ‌বেতন ও ভাতাও দেওয়া হবে।

সার্কুলারে বলা হয়েছে, যদি কোনো গ্রুপ এ এবং গ্রুপ বি কর্মী ৩৫ বছর বয়সের আগে কাজে যোগ দেন, তাহলে তাঁদের বয়স ৫০ বছর পূর্ণ হলেই দক্ষতা যাচাই করা হবে। ৩৫ বছর বয়সের পর কাজে যোগ দিলে ৫৫ বছর বয়সের পর দক্ষতা যাচাই করা হবে। গ্রুপ সি-র ক্ষেত্রে চাকরী জীবনের মেয়াদ ৩০ বছর পূর্ণ হলে দক্ষতা যাচাই করা হবে।

দেশের আর্থিক অবস্থা শোচনীয় হওয়ার জন্যই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে বলা হয়েছে সার্কুলারে। এছাড়াও কর্মচারীদের সততা পরীক্ষা করতে এবং কাজে গতি আনতে এই পরিকল্পনা করা হয়েছে। এবার থেকে প্রতি তিন মাস অন্তর সরকারি কর্মচারীদের দক্ষতা, কাজের খতিয়ান যাচাই করবে সরকার।

যদিও সরকারি এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে সরকারি কর্মচারীদের সংগঠন। তাদের মতে, এই সার্কুলারকে হাতিয়ার করে সরকারের তার অপছন্দের ব‍্যক্তিকে কাজ থেকে সরিয়ে দিতে পারে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in