প্রণব মুখার্জির প্রয়াণে শোকস্তব্ধ দেশ, সাত দিনের রাষ্ট্রীয় শোক

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ফাইল ছবি সংগৃহীত

প্রায় এক মাস দিল্লির সেনা হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ার পর অবশেষে জীবনযুদ্ধে হার মানলেন প্রণব মুখোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতির প্রয়াণে দেশজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে সরকার।

ভারতরত্ন প্রণব মুখার্জির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, ভারতের জাতীয় ক্রিকেট টীমের ক‍্যাপ্টেন বিরাট কোহলি সহ একাধিক বিশিষ্ট ব‍্যক্তিত্ব।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লেখেন, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুর খবর শুনে আমি মর্মাহত। একটি যুগের অবসান হল। অসাধারণ বিবেকবান ভারতরত্ন প্রণব মুখার্জি ছিলেন ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন। সর্বদা মাটির কাছাকাছি ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট‍্যুইটারে লেখেন, "ভারতরত্ন প্রণব মুখার্জির প্রয়াণে গোটা ভারত শোকস্তব্ধ। দেশের উন্নয়নে ওনার ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে। সুপন্ডিত ও রাজনৈতিক জগতের স্তম্ভস্বরূপ ছিলেন উনি। রাজনৈতিক জগতে দলমত নির্বিশেষে এবং সমাজের সর্বস্তরের মানুষের কাছে অত্যন্ত শ্রদ্ধেয় ব‍্যক্তিত্ব।"

রাহুল গান্ধী ট‍্যুইটারে লেখেন, "প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির দুঃখজনক খবরে গোটা দেশ শোকস্তব্ধ। গোটা দেশের সাথে আমিও তাঁকে শ্রদ্ধা জানাই। তাঁর শোকার্ত পরিবার ও বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা।"

বিরাট কোহলি লেখেন, "দেশ একজন ব্রিলিয়ান্ট নেতাকে হারালো। প্রণব মুখার্জির মৃত্যুর খবরে আমি মর্মাহত। ওনার পরিবারের প্রতি সমবেদনা।"

সিপিআইএমের পক্ষ থেকে ট‍্যুইটারে শোকপ্রকাশ করে বলা হয়েছে, "প্রণবদার ছেলে অভিজিৎ ও মেয়ে শর্মিষ্ঠার প্রতি গভীর সমবেদনা। সমস্ত‌ রাজনৈতিক দলগুলোর সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল প্রণব মুখার্জির। ওনার অভাব বোধ করবে সবাই।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in