ফেসবুক ইন্ডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপন - ৫ কোটি খরচ করে শীর্ষে বিজেপি

ফেসবুক ইন্ডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপন - ৫ কোটি খরচ করে শীর্ষে বিজেপি
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গত দেড় বছর ধরে ভারতে ফেসবুকের সবথেকে বড় বিজ্ঞাপনদাতা রয়েছে বিজেপি। বিজ্ঞাপনের পিছনে প্রায় ৫ কোটি টাকা ব‍্যয় করেছে কেন্দ্রের শাসকদল। বিজেপির পরেই রয়েছে কংগ্রেস, গত দেড় বছরে ফেসবুকে প্রায় ২ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে কংগ্রেস।

২৪ আগস্ট পর্যন্ত ফেসবুকের স্পেন্ডিং ট্র‍্যাকারে থাকা তথ‍্য বিশ্লেষণ করে দেখা গেছে, "সোশ‍্যাল ইস‍্যু, নির্বাচন ও রাজনীতি" শীর্ষক বিভাগে গত বছরের ফেব্রুয়ারি মাসে থেকে এখনও পর্যন্ত ৪.৬১ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। কংগ্রেস ব‍্যয় করেছে ১.৮৪ কোটি টাকা।

তথ‍্য অনুযায়ী, এই বিভাগের শীর্ষ দশ ব‍্যয়কারীর মধ্যে চার বিজ্ঞাপনদাতা সরাসরি বিজেপির সাথে সম্পর্কিত। যার মধ্যে আবার তিন বিজ্ঞাপনদাতার ঠিকানার জায়গায় দিল্লিতে বিজেপির সদর দপ্তরের ঠিকানা উল্লেখ রয়েছে।

এই চারটির মধ্যে দুটি কমিউনিটি পেজ রয়েছে। একটি হলো- 'My First Vote For Modi', গত দেড় বছরে বিজ্ঞাপনের জন্য এই পেজটি ব‍্যয় করেছে ১.৩৯ কোটি টাকা। অপরটি হলো 'Bharat Ke Mann Ki Baat', এই পেজটি ব‍্যয় করেছে ২.২৪ কোটি টাকা। Nation With Namo' নামের একটি মিডিয়া ওয়েবসাইট রয়েছে, যা ১.২৮ কোটি টাকা ব‍্যয় করেছে। এছাড়াও আর একটি পেজ রয়েছে যা বিজেপি নেতা তথা সিকিউরিটি অ‍্যান্ড ইন্টেলিজেন্স সার্ভিস(SIS) সংস্থার প্রধান আর কে সিনহা সম্পর্কিত। এই পেজটি গত দেড় বছরে ০.৬৫ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে।

My First Vote For Modi এবং Bharat Ke Mann Ki Baat, এই পেজ দুটি ২০১৯ সালে তৈরি করা হয়েছিল এবং Nation With Namo ওয়েবসাইটটি ২০১৩ সালে তৈরি করা হয়েছিল। এই তিনটি বিজ্ঞাপনদাতার ঠিকানার কাছে লেখা রয়েছে "৬ - এ, পণ্ডিত দীন দয়াল উপাধ্যায় মার্গ, আইটিওর নিকটে, মিন্টো ব্রিজ কলোনী, বড়খাম্বা, নয়াদিল্লি ১১০০০২", যা বিজেপির জাতীয় সদর দফতরের ঠিকানা।

এই বিভাগের শীর্ষ দশ‌ বিজ্ঞাপনদাতাদের মধ্যে নিউজ প্ল‍্যার্টফর্ম 'ডেইলিহান্ট' এবং ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট রয়েছে। এরা যথাক্রমে ১ কোটি ও ৮৬.৪৩ লক্ষ টাকা ব‍্যয় করেছে। এছাড়াও শীর্ষ দশে আম আদমি পার্টিরও নাম রয়েছে, যারা ৬৯ লক্ষ টাকার বিজ্ঞাপন দিয়েছে।

২০১৯ সালের মে মাসে ফেসবুকের অ‍্যাড লাইব্রেরীর এক প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ফেব্রুয়ারি থেকে ওই বছরের ১৫ মে পর্যন্ত ভারতের রাজনৈতিক দলগুলো মোট ২৬.৫ কোটিরও বেশি টাকার বিজ্ঞাপন দিয়েছিল এবং বিজ্ঞাপনের সংখ্যা ছিল প্রায় ১.২১ লক্ষ। সমস্ত ডিজিটাল প্ল‍্যাটফর্মগুলিতে ওই সময় বিজ্ঞাপনের পিছনে মোট ৫৩ কোটি টাকা ব্যয় করেছে রাজনৈতিক দলগুলো‌। গুগল, ইউটিউব জাতীয় বিভিন্ন সংস্থায় ১৪,৮৩৭টি বিজ্ঞাপনের পেছনে খরচ করা হয়েছে ২৭.৩৬ কোটি টাকা।

২০১৯-এর ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে বিজেপি ফেসবুকে ২৫০০ বিজ্ঞাপনের জন্য খরচ করে ৪.২৩ কোটি টাকা। গুগল প্ল্যাটফর্মে ব্যয় করা হয় ১৭ কোটি টাকা। অন্যদিকে ৩,৬৮৬টি বিজ্ঞাপনের জন্য কংগ্রেস খরচ করে ১.৪৬ কোটি টাকা এবং গুগল প্ল্যাটফর্মে ৪২৫ টি বিজ্ঞাপনের জন্য খরচ হয় ২.৭১ কোটি টাকা। তৃণমূল কংগ্রেস এই সময়ে ফেসবুকে বিজ্ঞাপনের জন্য খরচ করেছিলো ২৯.২৮ লক্ষ টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in