করোনার কারণে দেশে কাজ হারাতে পারে ৬১ লক্ষ যুবক, বাড়বে বেকারত্ব - সমীক্ষা আইএলওর

গ্রাফিক্স - সুমিত্রা নন্দন
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ স্থায়ী হলে প্রায় ৬.১ মিলিয়ন তরুণের চাকরি হারানোর প্রবল সম্ভাবনা রয়েছে। এদের প্রত‍্যেকের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। মঙ্গলবার প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও আন্তর্জাতিক শ্রম সংস্থার একটি প্রতিবেদনে একথা বলা হয়েছে।

'Tackling the COVID-19 youth employment crisis in Asia and the Pacific' শীর্ষক ওই প্রতিবেদন অনুযায়ী ভারতের পরেই থাকবে পাকিস্তান, যেখানে প্রায় ২.৩ মিলিয়ন যুবক চাকরি হারাতে পারেন। এই অঞ্চলের ১৩টি দেশে‌ মোট ১৪.৮ মিলিয়ন মানুষ কাজ হারানোর সমস্যায় ভুগবেন।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতে ‌বেকারত্বের ‌হার বেড়ে দাঁড়াবে ৩২.৫ শতাংশে। যদিও বেকারত্বের হার‌ সর্বাধিক হবে শ্রীলঙ্কাতে, প্রায় ৩৭.৮ শতাংশ। ফিজিতে কাজ হারাতে হবে প্রায় ৩৬.৮৭% যুবককে।

বিভিন্ন দেশের অঞ্চলভিত্তিক বেকারত্বের তথ‍্যের ওপর নির্ভর করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, ২৫ বছর বা তার বেশি বয়সীদের থেকে অনেক বেশি ক্ষতিগ্রস্থ হবেন ১৫ থেকে ২৪ বছর বয়সী যুবক-যুবতীরা। নির্মাণ ও কৃষি ক্ষেত্রে সবথেকে বেশি মানুষ কাজ হারাবেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, মহামারীর কারণে ভারতে প্রায় দুই-তৃতীয়াংশ ফার্ম-লেবেল শিক্ষানবিশ ও তিন-চতুর্থাংশ ইন্টার্নশিপ পুরোপুরি ব‍্যাহত হয়েছে। এই অঞ্চলের সরকারদের জরুরি ভিত্তিতে যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করার কথা বলা হয়েছে।

কোভিড-১৯ সঙ্কট শুরুর আগে থেকেও ভারত সহ এশিয়া মহাদেশের বিভিন্ন দেশে বেকারত্বের হার অনেক বেশি ছিল বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in