ভারতের ইতিহাসে প্রথম আদিবাসী মহিলা উপাচার্য সোনাঝরিয়া মিনজ

সোনাঝরিয়া মিনজ
সোনাঝরিয়া মিনজ ছবি সংগৃহীত

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথম আদিবাসী মহিলা হিসেবে উপাচার্যের দায়িত্ব ভার গ্রহণ করলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপিকা তথা জেএনইউর শিক্ষক ইউনিয়নের পূর্ব অধ্যক্ষ্যা সোনাঝরিয়া মিনজ । গতকাল ঝাড়খণ্ডের গভর্নর দ্রৌপদী মুর্মু ঝাড়খণ্ডের সিধু-কানু-মুর্মু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ করলেন অধ্যাপিকা সোনাঝরিয়া মিনজকে। স্বাধীন ভারতের প্রথম আদিবাসী মহিলা ভাইস চ্যান্সলার পেয়ে আপ্লুত ঝাড়খণ্ডবাসী।

ঝাড়খণ্ডের প্রখ্যাত স্বাধীনতা সংগ্রামী নিমল মিনজের কন্যা সোনাঝারিয়া মিনজ জেএনইউর স্কুল অফ কম্পিউটার অ্যান্ড সিস্টেম সায়েন্সেসের অধ্যাপিকা। তিনি জেএনইউর শিক্ষক সমিতিরও (জেএনইউটিএ) সভাপতি ছিলেন।

অধ্যাপিকা মিনজ তামিলনাড়ুর তাম্বারামের খ্রীষ্টান কলেজ থেকে গণিতশাস্ত্র নিয়ে মাস্টার্স করেন। এরপর তিনি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে এমফিল এবং পিএইচডি করেন। জেএনইউর আগে তিনি সহকারী অধ্যাপিকা হিসেবে ভূপালের বরকতুল্লা বিশ্ববিদ্যালয় এবং মাদুরাইয়ের মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয়ে কাজ করেছেন। শেষ ২৮ বছর তিনি জেএনইউর অধ্যাপিকা হিসেবে নিযুক্ত।

অধ্যাপিকা মিনজের মুকুটে এই নতুন পালক গর্বিত করেছে জেএনইউ অ্যালুমিনিকেও। কারণ তিনি যে ইতিহাস রচনা করলেন। প্রথম আদিবাসী মহিলা হিসেবে উপাচার্যের দায়িত্ব ভার গ্রহণ করলেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in