COVID-19 সংক্রমণকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজের ঢল, উদ্বেগ বিশেষজ্ঞদের

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

COVID-19 সংক্রমণকে কেন্দ্র করে ফেক নিউজ, ভিডিও-র ঢল নেমেছে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়ে চিন্তিত সকলেই। ইতিমধ্যেই ডাক্তার দেবী শেঠীর ভুয়ো অডিও ক্লিপ ছড়িয়ে গেছে সোশ্যাল মিডিয়া জুড়ে। যে ভিডিওর কথা অস্বীকার করেছেন ডাঃ দেবী শেঠী নিজেই। এদিনই এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফেসবুক, টিক টক, শেয়ার চ্যাট, ইউ টিউব, ট্যুইটারের কাছে ফেক নিউজ নিয়ন্ত্রণের আবেদন জানানো হয়েছে।

এদিনই এক প্রখ্যাত হার্ট সার্জেন ডাঃ নরেশ ত্রেহান-এর নামে এরকমই একটি মেসেজ ভাইরাল করা হয়। যেখানে ডাঃ নরেশের নাম করে বলা হয় দেশে জরুরি অবস্থা জারি হবে। দেশের মানুষকে তাই তিনি বেশি করে টাকা তুলে রাখতে, খাবার ও ওষুধ কিনে রাখতে বলেছেন। যা আদতে ভুয়ো বলে জানিয়েছেন ডাক্তার ত্রেহান নিজেই।

জানা গেছে, ফেসবুক, হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রামেই বেশি ঘুরে বেড়াচ্ছে এই ধরণের ফেক নিউজ। সাইবার বিশেষজ্ঞদের মতে এই ধরণের ফেক নিউজ অবিলম্বে ছড়ানো বন্ধ না করা হলে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। মানুষের মধ্যে আতঙ্ক বাড়তে পারে।

বিশেষজ্ঞদের আরও দাবি, শুধুমাত্র মানিটাইজেশনের দিকে লক্ষ্য রেখেই ইউ টিউব, ফেসবুক বা টিক টক-এর জন্য এই ধরণের ভুয়ো বা অর্ধসত্য ভিডিও লিঙ্ক বা খবর তৈরি করা হচ্ছে। সেগুলো পরিকল্পনামাফিক ভাইরাল করা হচ্ছে। যাতে মানুষ আরও বেশি আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন।

তাঁদের মতে, সরকারের উচিৎ এই বিপর্যয়ের সময়ে ভুয়ো খবর নিয়ন্ত্রণে উপযুক্ত ব্যবস্থা নেওয়া। পাশাপাশি ফেসবুক বা হোয়াটস অ্যাপ-এর উচিৎ কোন সূত্র থেকে এই ধরণের পোস্ট করা হচ্ছে তা চিহ্নিত করা এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in