Tamil Nadu: তামিলনাড়ুর গ্রাম পঞ্চায়েত নির্বাচনে লড়ছেন ৪০ জন বিশেষ ক্ষমতা সম্পন্ন প্রার্থী

ভিল্লুপুরম জেলার নাভাম্মাল কাপ্পেরি গ্রামের কবিতা এ ২০১১ সালের স্থানীয় নির্বাচনেও দাঁড়াতে চেয়েছিলেন। কিন্তু তখন তাঁর আবেদন তখন খারিজ হয়ে যায়।
Tamil Nadu: তামিলনাড়ুর গ্রাম পঞ্চায়েত নির্বাচনে লড়ছেন ৪০ জন বিশেষ ক্ষমতা সম্পন্ন প্রার্থী
ছবি প্রতীকী, সৌজন্যে - Outlook

তামিলনাড়ুর গ্রাম পঞ্চায়েত নির্বাচনে ৪০ জন বিশেষ ক্ষমতা সম্পন্ন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ওই নির্বাচন হবে আগামী ৬ ও ৯ অক্টোবর। এই প্রার্থীদের মধ্যে অন্যতম দু'জন হলেন সম্পর্কে বাবা-মেয়ে।

ভিল্লুপুরম জেলার নাভাম্মাল কাপ্পেরি গ্রামের কবিতা এ ২০১১ সালের স্থানীয় নির্বাচনেও দাঁড়াতে চেয়েছিলেন। কিন্তু তখন তাঁর আবেদন তখন খারিজ হয়ে যায়। তিনি মূক ও বধির হওয়ায় ১৯৯৪ সালের তামিলনাড়ু পঞ্চায়েত আইনের ৩৩ নম্বর ধারার ৩ নম্বর উপধারা অনুযায়ী তিনি অযোগ্য বিবেচিত হন।

তাঁর মনোনয়ন খারিজ হওয়ায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে রাজ্যে। রাজ্য নির্বাচন কমিশনের কার্যালয়ের সামনে অবরোধ হয়। এর ফলে ২০১২ সালের নভেম্বরে আইন সংশোধন করা হয়। এই সংশোধনীতে ৩৩ ধারার ৩ উপধারা থেকে মূক, বধির ও কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের বাদ দেওয়া হয় এবং সরকারি গেজেটে তা প্রকাশ করা হয়।

কবিতা এবারে নাভাম্মাল কাপ্পেরি জেলার ৩নং ওয়ার্ডে ভোটে দাঁড়িয়েছে এবং তাঁর বিশেষ ক্ষমতা সম্পন্ন বাবা থঙ্গরাসু নির্বাচনে লড়ছেন ওই একই পঞ্চায়েতের ৪নং ওয়ার্ডে।

থঙ্গরাসু সংবাদ সংস্থাকে বলেছেন এটা এক দারুণ মুহূর্ত। জিতবেন কিনা তা জানেন না কিন্তু ভোটে দাঁড়াতে পারায় তাঁদের অর্ধেক জয় হয়ে গেছে। এতে তাদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

প্রায় ৪০ জন বিশেষ ক্ষমতা সম্পন্ন মানুষ এবারে তামিলনাড়ুর পঞ্চায়েত নির্বাচনে লড়ছেন। তাঁদের মধ্যে বেশির ভাগই ভিল্লুপুরম, চেঙ্গালপুত্তু এবং কাঞ্চীপুরম জেলার।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.