Whatsapp হ্যাক হচ্ছে, সতর্ক করল লালবাজার

পরিচিত বা অপরিচিত ব্যক্তি সন্দেহজনক লিংক পাঠালে ভুলেও ক্লিক করবেন না
Whatsapp হ্যাক হচ্ছে, সতর্ক করল লালবাজার
ছবি- সংগৃহীত

যত দিন যাচ্ছে, ততই স্মার্টফোন-ইন্টারনেটের ব্যবহার মানুষের হাতের নাগালে চলে আসছে। আর ততই সাইবার ক্রাইমের হার বেড়ে যাচ্ছে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হ্যাকিং বা ব্যক্তিগত তথ্য ফোন থেকে হাতিয়ে নেওয়ার ঘটনা নতুন কিছু নয়। তবে এই সব ঘটনা থেকে হোয়াটসঅ্যাপকে অনেক বেশি নিরাপদ বলে মনে করা হত। বলা হত, হোয়াটসঅ্যাপের মাধ্যমে গোপনীয় কোনও তথ্য আদান প্রদান করার ক্ষেত্রে সমস্যা হয় না। কারণ হোয়াটসঅ্যাপে সুরক্ষা কবচ অনেক বেশি। কিন্তু সেই তথ্যই এবার ভুল বলে প্রমাণিত হল।

একটা লিংক আর তাতে ক্লিক করলেই হ্যাকড হয়ে যাচ্ছে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। সব তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। এই জালিয়াতি সম্পর্কে এবার সতর্ক করল কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে খবর, সোশ্যাল মিডিয়ায় কলকাতা পুলিশের গোয়েন্দাপ্রধান জানিয়েছেন, হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে ওটিপি বা ‘কোড নম্বর’ পাঠানো হচ্ছে। এরপর একটি লিংক পাঠিয়ে তাতে ক্লিক করে কোড যাচাই করতে, এরপর ওই ওটিপি শেয়ারও করতে বলা হচ্ছে।

গোয়েন্দাপ্রধান জানান, কোনও পরিচিত বা অপরিচিত ব্যক্তি লিংক পাঠালে ভুলেও কেউ যেন তাতে ক্লিক ও ফরোয়ার্ড না করেন। ওই লিংকে ক্লিক করলেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যাবে। এই ধরনের ঘটনা নিয়ে কলকাতা পুলিশ কিছু অভিযোগ পেয়েছে। পুলিশ হোয়াটসঅ্যাপ সংস্থার সহযোগিতা চেয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার আলিপুরের এক মহিলা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে সাইবার থানায় অভিযোগ জানান। আরও একাধিক অভিযোগ আসে। অভিযোগকারীরা জানিয়েছেন, তাঁদের হোয়াটসঅ্যাপ হ্যাকড হয়ে গিয়েছে। নিজেরা ব্যবহার করতে পারছেন না। নিয়ন্ত্রণ করছে সাইবার জালিয়াতরা। ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ফের ব্যবহার করতে চাইলে তাঁর কাছ থেকে মোটা টাকা চাওয়া হচ্ছে বলে অভিযোগ।

শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপ ইন্সটলের সময় যে ওটিপি আসে, তা হ্যাক করে হাতিয়ে নিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দখল করছে হ্যাকাররা, এমনটাই জানিয়েছেন গোয়েন্দারা। গোয়েন্দাদের ধারণা, এর পিছনে জামতাড়া, রাজস্থানের ভরতপুর, এমনকী, বিদেশি গ্যাং থাকাও আশ্চর্যজনক নয়। পুলিশ তদন্ত শুরু করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in