Govt vs Twitter: নাবালকদের যৌন হেনস্থা রুখতে সংশ্লিষ্ট নীতি রয়েছে তাঁদের, দাবি টুইটারের

শিশু সুরক্ষা কমিশনের দাবি, তারা আগেও বারবার এই বিষয়টায় আলোকপাত করার চেষ্টা করেছেন। কোনও সাড়া না পেয়ে তাঁদের তরফ থেকে দিল্লির পুলিশকে দুটি চিঠি দিয়েছেন। সেই চিঠি পেয়েই ব্যবস্থা নিয়েছে পুলিশ।
Govt vs Twitter: নাবালকদের যৌন হেনস্থা রুখতে সংশ্লিষ্ট নীতি রয়েছে তাঁদের, দাবি টুইটারের
গ্রাফিক্স- নিজস্ব

শিশুদের পর্নোগ্রাফির অভিযোগ উঠল এবার টুইটারের বিরুদ্ধে। দিল্লি পুলিশের সাইবার সেলে এমন ঘোরতর অভিযোগ দায়ের করা হয়েছে। যদিও টুইটারের তরফে জানানো হয়েছে, শিশুদের যৌন হেনস্তা নিয়ে তাদের সংশ্লিষ্ট নীতি রয়েছে। যা কখনই এমন অপরাধ সংঘটিত হতে দেয় না।

দিল্লি পুলিশের সাইবার সেলে দায়ের হওয়া এফআইআর-এর ভিত্তিতে টুইটারের এক মুখপাত্র জানান, এরকম অপরাধের বিরুদ্ধে সক্রিয় দৃষ্টিভঙ্গী রয়েছে। এক বিবৃতি জারি করে টুইটারের তরফে জানানো হয়েছে, ইন্টারনেটে শিশুদের বিরুদ্ধে এইপ্রকার শোষণকে সামনে রেখে প্রয়োজনীয় পদক্ষেপের নীতি রয়েছে। যা দ্বারা এই ধরনের অপরাধ আটকাতে প্রয়োজনীয় প্রযুক্তির সাহায্যও নেওয়া হয়। এই ধরনের ভিডিও পোস্ট হলে তা চিহ্নিত করে পোস্টটি মুছে দেওয়া হয়। প্রয়োজনে আইনি ব্যবস্থা নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠনের সাহায্যে সমস্যা সমাধান করা হয়।

শিশু পর্নোগ্রাফির কোনও পোস্ট, ভিউয়িং, শেয়ারিং প্রভৃতি টুইটারে নিষিদ্ধ রয়েছে। যার মধ্যে মিডিয়া, টেক্সট, ছবি বা কম্পিউটারের মাধ্যমে তৈরি করা ছবিও নিষিদ্ধ রয়েছে টুইটারে। এক্ষেত্রে টুইটার ১৮ বছরের নীচে থাকা কোনও গ্রাহককেই নাবালক ক্যাটেগরির মধ্যে ফেলে। এই অবস্থায় দাঁড়িয়ে জাতীয় শিশু সুরক্ষা কমিশনের কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতেই এই এফআইআর করেছে দিল্লি পুলিশ। তথ্য প্রযুক্তি আইন ও পসকো আইনে অভিযোগ দায়ের হয়েছে।

শিশু সুরক্ষা কমিশনের দাবি, তারা আগেও বারবার এই বিষয়টায় আলোকপাত করার চেষ্টা করেছেন। কোনও সাড়া না পেয়ে তাঁদের তরফ থেকে দিল্লির পুলিশ কমিশনার ও সাইবার সেলের উদ্দেশে দুটি চিঠি দেওয়া হয়। সেই চিঠি পেয়েই ব্যবস্থা নিয়েছে পুলিশ। সাইবার সেলের দুই আধিকারিককে এই ইস্যুতে ডেকেও পাঠিয়েছে কমিশন। তাঁদের দাবি, শিশুদের নিয়ে অশ্লীল ভিডিও বা পর্নোগ্রাফিক কনটেন্ট বারবার পোস্ট করা হয়েছে টুইটারে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in