Google Doodle প্রতিযোগিতা ২০২২-র বিজয়ী কলকাতার ছাত্র শ্লোক মুখার্জী

নিজস্ব ডুডল শেয়ার করে শ্লোক জানিয়েছেন, "আগামী ২৫ বছরের মধ্যে মানবতার উন্নতির জন্য আমার ভারতের বিজ্ঞানীরা নিজস্ব পরিবেশ-বান্ধব রোবট তৈরী করবেন।"
Google Doodle প্রতিযোগিতা ২০২২-র বিজয়ী কলকাতার ছাত্র শ্লোক মুখার্জী
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শিশু দিবসের দিন ঘোষণা করা হল গুগল ডুডল প্রতিযোগিতা ২০২২-র বিজয়ীর নাম। চলতি বছর ডুডলের বিজয়ী হয়েছেন কলকাতার ছাত্র শ্লোক মুখার্জী। তাঁর তৈরী অনুপ্রেরণামূলক ডু্ডলটির নাম 'India on the centre stage'। শ্লোকের তৈরী এই ডুডলটি সোমবার Google.co.in-র ১৪ নম্বরে প্রদর্শিত হচ্ছে।

নিজস্ব ডুডল শেয়ার করে শ্লোক জানিয়েছেন, "আগামী ২৫ বছরের মধ্যে মানবতার উন্নতির জন্য আমার ভারতের বিজ্ঞানীরা নিজস্ব পরিবেশ-বান্ধব রোবট তৈরী করবেন। ভারতের বিজ্ঞানীরা পৃথিবী থেকে মহাকাশে নিয়মিত আন্তঃমহাকাশ ভ্রমণ করবেন। যোগাসন এবং আয়ুর্বেদেও আরও উন্নতি করবে ভারত এবং আগামী বছরগুলিতে এই দেশ আরও শক্তিশালী হবে।"

শ্লোকের তৈরী ডুডলটি চলতি বছরের প্রতিযোগিতায় ব্যাপকভাবে সাড়া ফেলেছে। ভারতের প্রায় ১০০টিরও বেশি শহরের প্রথম থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের কাছ থেকে ১,১৫,০০০টিরও বেশি এন্ট্রি পেয়েছে 'India on the centre stage' ডুডল।

বিচারক প্যানেলে ছিলেন অভিনেত্রী নীনা গুপ্তা। যিনি একাধারে একজন চলচ্চিত্র নির্মাতা তথা প্রযোজক। এছাড়াও ছিলেন টিঙ্কল কমিকসের প্রধান সম্পাদক কুরিয়াকোস ভাইসিয়ান, ইউটিউব ক্রিয়েটর স্লেইপয়েন্ট এবং শিল্পী ও উদ্যোক্তা আলিকা ভাট। এনারা প্রত্যেকেই গুগল ডুডল টিমের অন্তর্ভুক্ত ছিলেন। তাঁদের কাজ ছিল শৈল্পিক যোগ্যতা, সৃজনশীলতা, প্রতিযোগিতার থিমের সাথে সারিবদ্ধতা, পদ্ধতির অনন্যতার ভিত্তিত্তে চূড়ান্ত তালিকায় সারা দেশ থেকে মোট ২০ জনের নাম বেছে নেওয়া।

গুগল ডুডল পেজের তরফে জানানো হয়েছে - "ছাত্ররা তাঁদের সৃজনশীলতা এবং কল্পনার মধ্যে দিয়ে যে চিত্র ফুটিয়ে তুলেছে তা দেখে আমরা বিস্মিত হয়েছি। আমরা বিশেষভাবে আনন্দিত কারণ, প্রযুক্তির অগ্রগতি এবং স্থায়িত্ব বেশিরভাগ ডুডলের সাধারণ থিম হিসাবে আবির্ভূত হয়েছে।"

সোমবার জাতীয় বিজয়ীর পাশাপাশি আরও ৪টি গ্রুপ বিজয়ী নির্বাচিত হয়েছে। জনসাধারণের ভোট দেওয়ার জন্য চূড়ান্ত তালিকার ২০টি ডুডল অনলাইনে প্রদর্শিত হয়েছিল। এই প্রতিযোগিতার মূল লক্ষ্যই হল ডুডলের মাধ্যমে তরুণদের মধ্যে সৃজনশীলতা ও কল্পনাকে উদযাপন করা।

Google Doodle প্রতিযোগিতা ২০২২-র বিজয়ী কলকাতার ছাত্র শ্লোক মুখার্জী
জলবায়ু পরিবর্তনের জেরে মহাসঙ্কটে ঝাড়খণ্ড! তালিকায় পশ্চিমবঙ্গও

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in