উহান ল্যাবরেটরি নয়, করোনা ভাইরাসের উৎপত্তি প্রকৃতিতেই - আবারও জানালেন ল্যানসেটের বিজ্ঞানীরা

আন্তর্জাতিক স্তরে স্বীকৃত বিজ্ঞান পত্রিকা ল্যানসেটের বিজ্ঞানীদের এই তথ্য স্বীকৃতি পেয়েছে। গবেষণাপত্রে বলা হয়েছে, প্রকৃতি থেকেই রূপান্তরিত হয়েছে এই ভাইরাস।
উহান ল্যাবরেটরি নয়, করোনা ভাইরাসের উৎপত্তি প্রকৃতিতেই - আবারও জানালেন ল্যানসেটের বিজ্ঞানীরা
ছবি- প্রতীকী

করোনা ভাইরাস ল্যাবরেটরি থেকে ছড়ায়নি, প্রকৃতিগতভাবে উৎপত্তি হয়েছে। উহান ল্যাবরেটরি থেকে এই ভাইরাস ছড়ানোর তত্ত্ব খারিজ করলেন একদল বিজ্ঞানী। আন্তর্জাতিক স্তরে স্বীকৃত বিজ্ঞান পত্রিকা ল্যানসেটের বিজ্ঞানীদের এই তথ্য স্বীকৃতি পেয়েছে। গবেষণাপত্রে বলা হয়েছে, প্রকৃতি থেকেই রূপান্তরিত হয়েছে এই ভাইরাস।
২৪ জন বিজ্ঞানী গবেষণা চালিয়েছেন। এই বিজ্ঞানীদের মধ্যে আছেন আমেরিকা জার্মানির ব্রিটেনের মতো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত অধ্যাপক এবং বিশেষজ্ঞরা।

গত বছর এই বিজ্ঞানীরাই ল্যাবরেটরি থেকে ভাইরাস ছড়ানোর তত্ত্বের বিরোধিতায় ল্যানসেট-এই নিবন্ধ লিখেছিলেন। নতুন নিবন্ধে তাঁরা লিখেছেন, নতুন নির্ভরযোগ্য, বিজ্ঞানসম্মত বিভিন্ন প্রমাণ পাওয়া গিয়েছে যার পর্যালোচনাও হয়েছে। তাতে থেকেই দেখা যাচ্ছে প্রকৃতিতেই রূপান্তর ঘটেছে এই ভাইরাসের। কোনও গবেষণাগারে এর উৎপত্তি বা ছড়িয়ে পড়ার তথ্য সমর্থনযোগ্য নয়।

G-7 গোষ্ঠীভুক্ত দেশগুলি সম্প্রতি ভাইরাসের উৎপত্তি খুঁজে দেখার জন্য সওয়াল করে। কয়েকদিন আগেই হু (WHO) -র বিশেষজ্ঞ দল উহান ল্যাবরেটরি ঘুরে এসে রিপোর্ট দাখিল করেছেন। হু-ও রিপোর্টে বলেছে, ল্যাবরটরি থেকে ছড়িয়ে পড়ার মতো কোনও তথ্য সমর্থনযোগ্য নয়। বিজ্ঞানসম্মত কোন প্রমাণ নেই।

বিজ্ঞানীদের মতে, অভিযোগ এবং পছন্দসই বক্তব্য পাশে হতে থাকলে সেক্ষেত্রে প্রকৃত তথ্য অনুসন্ধান প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। বাদুড়ের শরীরের ভাইরাস কীভাবে মানুষের দেহে প্রবেশ করল, সংক্রমণ ঘটায়, তার বিজ্ঞানসম্মত অনুসন্ধান প্রয়োজন। সেই খোঁজের কাজ চালু রাখা দরকার বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে। না হলে আর একটি সংক্রমণ ও মহামারী পরিস্থিতি থেকে নিস্তার মিলবে না। এখন উত্তপ্ত বাক্যবিনিময়ের সময় নয়। তার বদলে বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গিতে সংক্রমণের উৎস খোঁজা হলে ভবিষ্যতে তা কাজে লাগবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in