Tayphoon: ধেয়ে আসছে ২০২২-র সবথেকে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, গতিবেগ হতে পারে ঘন্টায় ৩১৪ কিমি

ঘূর্ণিঝড়টির বেগ ২৫৭ কিমি থেকে বেড়ে ৩১৪ কিমি পর্যন্ত হতে পারে। সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাসেরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ১৫ মিটার অর্থাৎ ৫০ ফুট উঁচুতে ঢেউ উঠতে পারে।
ঘূর্নিঝড়
ঘূর্নিঝড়প্রতীকী ছবি - সৌজন্যে উইকিপিডিয়া

পূর্ব চীন সাগর থেকে ধেয়ে আসছে ২০২২-র ভয়ঙ্কর টাইফুন (ঘূর্ণিঝড়) হিন্নামনর। যা নিয়ে বেশ আতঙ্কে রয়েছে চীন, জাপান সহ একাধিক উপকূলীয় দেশ। বর্তমানে টাইফুনটির গতিবেগ রয়েছে ঘন্টায় ২৫৭ কিলোমিটার।

ইউ এস জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের তরফ থেকে বলা হয়েছে, ভয়ঙ্কয় ঘূর্ণিঝড়টির বেগ ২৫৭ কিমি থেকে বেড়ে ৩১৪ কিমি পর্যন্ত হতে পারে। সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাসেরও পূর্বাভাস দিয়েছে তারা। ১৫ মিটার অর্থাৎ ৫০ ফুট উঁচুতে ঢেউ উঠতে পারে। তবে কিছুদিন পর এই ঝড়টি শক্তি কিছুটা কমবে বলে মনে করছে তাঁরা। জাপানের এক আবহাওয়া দপ্তরের আধিকারিকের মতে বিশাল গতির ঝোড়ো হাওয়ার জন্য এটি ২০২২ সালের সব থেকে বেশি ভয়ঙ্কর ও শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে।

হংকং অবজারভেটরি জানিয়েছে, বুধবার সকাল ১০-১১টা নাগাদ জাপানের ওকিয়ানা থেকে ২৩০ কিমি দূরে অবস্থান করছিল ঘূর্ণিঝড়টি। রিউকিউ দ্বীপের দিকে দক্ষিণ-পশ্চিম অভিমুখে ঘন্টায় ২২ কিলোমিটার বেগে এগোচ্ছে ঝড়টি।

কলোরাডো স্টেট ইউনিভার্সিটির সিজনাল স্টর্ম ফোরকাস্ট-র প্রধান ফিল ক্লটজবাচ বলেন, এর আগে এই ধরণের পরিস্থিতি হয়েছিল ১৯৬১ এবং ১৯৯৭ সালে। এমন ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হত আটলান্টিক মহাসাগরের বুকে। বর্তমানে তার প্রভাব কিছুটা কমেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in