Tamilnadu: রানিপেটে ৩ ঘণ্টায় ১৮৭ টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে বিশ্বরেকর্ড, পেছনে সুইজারল্যান্ড

রানিপেট জেলা প্রশাসন জানিয়েছে, সমাজের সব স্তরের কুড়ি হাজার স্বেচ্ছাসেবক শুক্রবার তিন ঘন্টার মধ্যে ১৮৬.৯১৪ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করেছেন। অভিযান শুরু হয় সকাল ৭ টায়।
Tamilnadu: রানিপেটে ৩ ঘণ্টায় ১৮৭ টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে বিশ্বরেকর্ড, পেছনে সুইজারল্যান্ড
ছবি প্রতীকীছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

মাত্র তিন ঘণ্টায় প্রায় ১৮৭ টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে বিশ্বরেকর্ড করলেন তামিলনাড়ুর কুড়ি হাজার স্বেচ্ছাসেবক। তামিলনাড়ুর রানিপেট জেলায় স্বেচ্ছাসেবকরা এই রেকর্ড করেছেন। মাত্র তিন ঘণ্টায় বর্জ্য সংগ্রহে এই স্বেচ্ছাসেবকরা সুইজারল্যান্ডকে ছাড়িয়ে গেছে। যারা একই সময়ে ১২৮ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করেছে।

শনিবার এক বিবৃতিতে রানিপেট জেলা প্রশাসন জানিয়েছে, সমাজের সব স্তরের কুড়ি হাজার স্বেচ্ছাসেবক শুক্রবার তিন ঘন্টার মধ্যে ১৮৬.৯১৪ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করেছেন। অভিযান শুরু হয় সকাল ৭ টায়। জেলার ২৮৮টি গ্রাম পঞ্চায়েত, ৬টি পৌরসভা এবং ৮টি শহর পঞ্চায়েত জুড়ে নিবিড় পরিচ্ছন্নতার অভিযান অনুষ্ঠিত হয়। আবাসিক ভবন, খালি প্লট, রাস্তা, হাইওয়ে, কোম্পানি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে একক ব্যবহার করা প্লাস্টিক সংগ্রহ করা হয়েছে।

দ্য এলিট ওয়ার্ল্ড রেকর্ডস, এশিয়ান রেকর্ডস একাডেমি, ইন্ডিয়ান রেকর্ডস একাডেমি এবং তামিলিয়ান বুক অফ রেকর্ডস - চারটি সংস্থার নয়জন বিচারক রেকর্ডটিকে মান্যতা দিয়েছেন।

রানিপেটের জেলা কালেক্টর এম. ভাস্করাপান্ডিয়ান এই অভিযানের মূল পরিচালক ছিলেন। জেলা কালেক্টর আইএএনএস-এর সাথে কথা বলার সময় জানিয়েছেন: "পরিবেশ সুরক্ষার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছিল। পরিবেশগত অবক্ষয়ের কারণে আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। আমাদের অবশ্যই এটিকে রক্ষা করতে হবে এবং পরবর্তী প্রজন্মের কাছে এটি প্রেরণ করতে হবে।"

তিনি এর আগে দোকান ও প্রতিষ্ঠান জুড়ে পরিদর্শন ও তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ একক-ব্যবহারের প্লাস্টিক বাজেয়াপ্ত করেছিলেন। বাজেয়াপ্ত করা একক-ব্যবহারের প্লাস্টিকগুলিকে টুকরো টুকরো করে রাস্তা নির্মাণের কাজে মেশানোর জন্য ব্যবহার করা হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in