প্রাইভেসি পলিসির ব্যাখ্যা চেয়ে WhatsApp-কে নোটিশ শীর্ষ আদালতের

প্রাইভেসি পলিসির ব্যাখ্যা চেয়ে WhatsApp-কে নোটিশ শীর্ষ আদালতের
ছবি প্রতীকী

হোয়াটস অ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে কেন্দ্রীয় সরকার এবং হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষকে নোটিশ পাঠালো দেশের শীর্ষ আদালত। সোমবার এই বিষয়ে নোটিশ পাঠিয়ে আগামী ৪ সপ্তাহের বাদে এই বিষয়ে ফের শুনানি হবে বলে জানানো হয়েছে। তার মধ্যে এফিডেবিট দাখিল করে নিজেদের অবস্থান স্পষ্ট করার নোটিশ দেওয়া হয়েছে হোয়াটস অ্যাপকে। এদিন এই নোটিশ দেবার সময় প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন -আপনাদের অর্থ রোজগারের থেকে সাধারণ মানুষের গোপনীয়তা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

এর আগে হোয়াটস অ্যাপ-এর পক্ষ থেকে তাদের প্রাইভেসি পলিসিতে কিছু বদল আনা হয়। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। যার জেরে বিষয়টি থেকে সাময়িক পিছিয়ে আসে ফেসবুক মালিকানাধীন এই সংস্থা। প্রাইভেসি পলিসিতে এই বদলের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হন এক ব্যক্তি। যার বক্তব্য অনুসারে ইউরোপিয়ান ব্যবহারকারী এবং ভারতীয় ব্যবহারকারীদের ক্ষেত্রে আলাদা আলাদা প্রাইভেসি পলিসি ব্যবহার করছে হোয়াটস অ্যাপ। এক্ষেত্রে আবেদনকারীর বক্তব্য, ভারতীয় ব্যবহারকারীদের জন্য নিম্ন মানের প্রাইভেসি পলিসি ব্যবহার বন্ধ করতে হবে হোয়াটস অ্যাপকে।

সোমবার এই আবেদনের শুনানিতে শীর্ষ আদালত জানায় – দেশের মানুষ তাদের গোপনীয়তার নিশ্চিত করতে চান। এক্ষেত্রে যে বিষয়ে মানুষের মধ্যে সংশয় তৈরি হয়েছে। আমাদের দায়িত্ব মানুষের গোপনীয়তা রক্ষা করা। যদিও হোয়াটস অ্যাপ-এর পক্ষ থেকে জানানো হয়েছে ইউরোপে গোপনীয়তা রক্ষার জন্য এক বিশেষ আইন আছে এবং ভারতের ক্ষেত্রেও সমমানের নীতি মেনে চলা হয়।

এদিন আদালতে হোয়াটস অ্যাপ ও ফেসবুকের পক্ষে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বাল ও অরবিন্দ দাতার।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in