Earthquake: তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি, কম্পন অনুভূত উত্তরের একাধিক জায়গায়

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৮। প্রায় ২০ সেকেন্ড স্থায়ী হয়েছে বলেও জানা যাচ্ছে। কম্পনে কেঁপে ওঠে দিল্লি, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের লখনৌ, কানপুর, গোরক্ষপুর সহ একাধিক স্থান।
ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি
ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লিপ্রতীকী ছবি

ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৮। প্রায় ২০ সেকেন্ড স্থায়ী হয়েছে এই কম্পন বলেও জানা যাচ্ছে। দিল্লির পাশাপাশি উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশেও কম্পন অনুভূত হয়।

ভারতীয় সময় মঙ্গলবার দুপুর ২টো ২৮ মিনিট ৩১ সেকেন্ড নাগাদ কেঁপে ওঠে নেপালের একাংশ। ভূমিকম্পের কেন্দ্রস্থল নেপালের কালিকা। মাটি থেকে ১০ কিমি ভিতরে। সেই কম্পনে কেঁপে ওঠে দিল্লি, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের লখনৌ, কানপুর, গোরক্ষপুর সহ একাধিক স্থান। তবে এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আতঙ্কে বহুতলগুলি থেকে নেমে আসেন আবাসিকরা। অনেকের দাবি ৩০ সেকেন্ডের বেশি স্থায়ী হয়েছিল ভূমিকম্প।

অফিস টাইমে ভূমিকম্পের ফলে কাজেরও ব্যাঘাত ঘটে। কর্মচারীরা সকলেই নিজের নিজের কাজ ফেলে দিয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। কিছু সময় বাইরে থাকার পর আতঙ্ক নিয়েই পুনরায় তাঁরা কাজে ফেরেন। একজন বলেন, রীতিমতো আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়। আমরা ভয়ে দ্রুত রাস্তায় নেমে আসি।

উল্লেখ্য, ২ মাস আগেই মধ্যরাতে ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লি ও সংলগ্ন এলাকা। রিখটার স্কেল অনুযায়ী ওই কম্পনের মাত্রা ছিল ৬.৩। সেই সময়ও কম্পনের উৎসস্থল ছিল নেপাল। আতঙ্কের জেরে মধ্যরাতে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েছিলেন রাজধানীবাসীরা।

রাত ২টা নাগাদ শক্তিশালী কম্পনটি অনুভূত হয়। যা প্রায় ১০ সেকেন্ড স্থায়ী ছিল বলে জানিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশ, হরিয়ানার বেশ কিছু এলাকা থেকেও কম্পনটি অনুভূত হয়েছিল।

ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি
'লাদাখে সব ঠিকঠাক নেই, পদক্ষেপ নিন', প্রধানমন্ত্রীর কাছে কাতর আর্জি ‘ব়্যাঞ্চো’র
ভূমিকম্পে কেঁপে উঠলো দিল্লি
মোদীকে নিয়ে BBC-র 'নিষিদ্ধ' তথ্যচিত্র দেখানো হল হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে, উত্তেজনা তুঙ্গে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in