Solar Storm: শক্তিশালী সৌরঝড় আছড়ে পড়ার আশংকা, যোগাযোগ ব্যবস্থায় বড়োসড়ো প্রভাব পড়ার সম্ভাবনা

Spaceweather.com-এর মতে সৌরঝড়ের কারণে পৃথিবীর বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহগুলির উপর প্রত‍্যক্ষ প্রভাব ফেলবে। GPS ন‍্যাভিগেশন, মোবাইল ফোনের সিগন্যাল, রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।
Solar Storm: শক্তিশালী সৌরঝড় আছড়ে পড়ার আশংকা, যোগাযোগ ব্যবস্থায় বড়োসড়ো প্রভাব পড়ার সম্ভাবনা
ছবি প্রতীকী সংগৃহীত

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অত‍্যন্ত শক্তিশালী একটি সৌর ঝড়। যার ফলে যোগাযোগ ব্যবস্থায় বড়সড় প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের গতিবেগ ঘন্টায় ১.৬ মিলিয়ন কিলোমিটার। সোমবার পৃথিবীতে এই আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

স্পেস ওয়েদার ডট কমের ওয়েবসাইট অনুযায়ী ঝড়টি সূর্যের বায়ুমণ্ডল থেকেই উদ্ভূত হয়েছে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের মধ্যে আছড়ে পড়বে এটি।

স্পেস ওয়েদার ডট কমের মতে সৌরঝড়ের কারণে পৃথিবীর বায়ুমণ্ডল উত্তপ্ত হয়ে উঠতে পারে যা উপগ্রহগুলির উপর প্রত‍্যক্ষ প্রভাব ফেলবে। জিপিএস ন‍্যাভিগেশন, মোবাইল ফোনের সিগন্যাল, রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। স‍্যাটেলাইট টিভির ওপর প্রভাব পড়তে পারে।‌ বিদ্যুৎ ব‍্যবস্থার প্রভাব পড়ার সম্ভাবনা সবথেকে বেশি। বৈদ‍্যুতিক তারগুলিতে অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহের জন্য ট্রান্সফরমার পুড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে বিদ্যুৎ ব‍্যবস্থা বিচ্ছিন্ন হতে পারে।

উত্তর ও দক্ষিণ ‌মেরুতে বসবাসকারী লোকেরা এই ঝড়‌ কিছুটা হলেও উপভোগ করতে পারবেন। ঝড়ের কারণে আকাশে সুন্দর আলোর সজ্জা তৈরি হবে। রাতে অরোরা দেখতে পাবেন এই অঞ্চলের বাসিন্দারা।

এর আগে ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে। এর ‌ফলে কানাডাতে প্রায় ৯ ঘন্টা বিদ্যুৎ ছিল না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in