ধূমপায়ী ও নিরামিশাষীদের করোনা সংক্রমণের সম্ভাবনা কম - 'ভুয়ো' তথ্য বলে জানালো PIB

প্রেস ইনফরমেশন ব্যুরো সিএসআইআরকে উল্লেখ করে জানিয়েছে যে, নিরামিষাশীদের ডায়েট এবং ধূমপান কোভিড থেকে রক্ষা করতে পারে, এমন সেরোলজিকাল স্টাডির ওপর ভিত্তি করে কোনও সিদ্ধান্ত নেওয়া যায় না।
ধূমপায়ী ও নিরামিশাষীদের করোনা সংক্রমণের সম্ভাবনা কম - 'ভুয়ো' তথ্য বলে জানালো PIB
ছবি প্রতীকী সংগৃহীত

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জেরে নাজেহাল গোটা দেশবাসী। এই পরিস্থিতিতে বিভিন্ন জায়গায় নানা রকম খবর বের হচ্ছে, যারা সত্য-মিথ্যা যাচাই না করে সাধারণ মানুষ সেগুলোকে কাজে লাগাতে শুরু করেছেন। একইভাবে বিভিন্ন সোশ্যাল মাধ্যমে বেশ কিছুদিন ধরে একটি তথ্য ঘুরপাক খাচ্ছে। যে তথ্য সম্পূর্ণ ভুয়ো বলে জানালো সরকারি সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো।

সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয় যে, যাঁরা ধূমপান করে আর নিরামিষাশী, তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। বিভিন্ন সংবাদমাধ্যম সিএসআইআরের সমীক্ষা উল্লেখ করে এমনই তথ্য প্রকাশ করেছে।

সমীক্ষায় দাবি করা হয়, করোনা সংক্রমণ শ্বাসযন্ত্রের সমস্যা। কিন্তু ধূমপানের জেরে শ্লেষ্মা উৎপাদন বৃদ্ধি পায়। পাশাপাশি বলা হয়েছে, ফাইবার সমৃদ্ধ নিরামিষ খাবার কোভিডের বিরুদ্ধে ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

প্রেস ইনফরমেশন ব্যুরো সিএসআইআরকে উল্লেখ করে জানিয়েছে যে, নিরামিষাশীদের ডায়েট এবং ধূমপান কোভিড থেকে রক্ষা করতে পারে, এমন সেরোলজিকাল স্টাডির ওপর ভিত্তি করে কোনও সিদ্ধান্ত নেওয়া যায় না। অন্যদিকে, সিএসআইআর জানিয়েছে যে, তারা এই দাবি সম্পর্কিত কোনও প্রেস নোট জারি করেনি। তারা আরও বলেছে, যে কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে আরও অনুসন্ধান করা দরকার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in