ISRO-র নতুন চেয়ারম্যান হলেন এস সোমনাথ, জানেন কে তিনি?

এখন বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর পদে রয়েছেন সোমনাথ। স্ট্রাকচারাল ডাইনামিকস, মেকানিজম, লঞ্চ ভেহিক‍্যাল ইন্টিগ্রেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞ। GSLV Mk-III উৎক্ষেপণে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর।
ISRO-র নতুন চেয়ারম্যান হলেন এস সোমনাথ, জানেন কে তিনি?
এস সোমনাথফাইল ছবি সংগৃহীত

Indian Space Research Organisation বা ISRO-র নতুন চেয়ারম্যান হলেন সিনিয়র রকেট বিজ্ঞানী এস সোমনাথকে। ইসরোর চেয়ারম্যানের পাশাপাশি আগামী তিন বছরের ডিপার্টমেন্ট অব স্পেসের সেক্রেটারির পদেও নিয়োগ করা হয়েছে সোমনাথকে। এই দুটি পদেই এতদিন ছিলেন কে শিবন। আগামী ১৪ জানুয়ারি তাঁর মেয়াদ পূর্ণ হবে।

এই মুহূর্তে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর পদে রয়েছেন সোমনাথ। ২০১৮ সালের ২২ জানুয়ারি থেকে এই পদে রয়েছেন তিনি। লঞ্চ ভেহিক‍্যাল স্ট্রাকচারাল সিস্টেম, স্ট্রাকচারাল ডাইনামিকস, মেকানিজম, পাইরো সিস্টেম, লঞ্চ ভেহিক‍্যাল ইন্টিগ্রেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞ। GSLV Mk-III উৎক্ষেপণে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সোমনাথের। পোলার স‍্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV)-এর ইন্ট্রিগ্রেশন দলের নেতা ছিলেন তিনি। তাঁর মেকানিক‍্যাল ইন্টিগ্রেশন ডিজাইনের জন‍্যই PSLV-কে মাইক্রোস‍্যাটেলাইটের জন্য একটি উচ্চ চাহিদাযুক্ত লঞ্চারে পরিণত করেছে।

১৯৬৩ সালের জুলাই মাসে কেরালাতে জন্মগ্রহণ করেন এস সোমনাথ। কেরালা বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক‍্যাল ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় স্থান নিয়ে স্নাতক হন তিনি। এরপর বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) থেকে অ‍্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্বর্ণপদক নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

GSLV Mk-III উৎক্ষেপণের জন্য অ‍্যাস্ট্রোনটিক‍্যাল সোসাইটি অফ ইন্ডিয়া (ASI) থেকে গোল্ড মেডেল এবং ইসরো থেকে পারফরম্যান্স এক্সিলেন্স অ‍্যাওয়ার্ড - ২০১৪ ও টিম এক্সিলেন্স অ‍্যাওয়ার্ড-২০১৪ সম্মান পান।

এস সোমনাথ
ISRO-র দরজা খুলে গেল বেসরকারি সংস্থার জন্য

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in