Polio: WHO পোলিওমুক্ত ঘোষণা করার ৮ বছর পর কলকাতায় শনাক্ত পোলিও ভাইরাস

যদিও এখনও পর্যন্ত কোনো শিশুর এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এর আগে ২০১১ সালে, কলকাতার কাছে হাওড়া জেলায় পোলিও-আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল।
Polio: WHO পোলিওমুক্ত ঘোষণা করার ৮ বছর পর কলকাতায় শনাক্ত পোলিও ভাইরাস
ছবি প্রতীকী ছবি ইউনিসেফের সৌজন্যে

আট বছর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ভারতকে পোলিও মুক্ত দেশ হিসাবে ঘোষণা করেছিলো। এই ঘোষণার আট বছর পর, কলকাতার একটি অঞ্চলে নর্দমার জল থেকে পোলিও ভাইরাসের জীবাণু শনাক্ত করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনো শিশুর এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এর আগে ২০১১ সালে, কলকাতার কাছে হাওড়া জেলায় পোলিও-আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল।

রাজ্যের জনস্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ১৫ নম্বর বরোর অন্তর্গত ঘনবসতিপূর্ণ মেটিয়াব্রুজ এলাকায় নর্দমার জল থেকে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, "কর্তৃপক্ষ কলকাতার বিভিন্ন অঞ্চলে নর্দমার জলের নিয়মিত পরীক্ষা পরিচালনা করে এবং সম্প্রতি মেটিয়াব্রুজ এলাকায় নর্দমার জল থেকে পোলিও ভাইরাসের জীবাণু শনাক্ত করা হয়েছে৷ এরপরেই কলকাতায় এক জরুরী বৈঠক করা হয়। যে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্ব ভারতীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন৷ ওই অঞ্চলের কোনও শিশুর ইমিউন-ডিফিসিয়েন্সি সিন্ড্রোম আছে কিনা তা শনাক্ত করার জন্য আপাতত এলাকায় একটি পুঙ্খানুপুঙ্খ নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে খোলামেলা মলত্যাগ এবং টিকাদানের ওপর বিশেষ জোর দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

এছাড়াও, সরকার পরিচালিত সমস্ত মেডিকেল কলেজ এবং হাসপাতালগুলিকে সেখানে ইমিউনিটির ঘাটতি জনিত কারণে ভর্তি হওয়া সমস্ত শিশুর মল পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in