Pegasus: এবার তদন্ত প্যানেল গঠন করল ইজরায়েল

পেগাসাসের শিকার হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁও। তাঁর ফোনেও নাকি ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে আড়ি পাতা হয়েছিল।
Pegasus: এবার তদন্ত প্যানেল গঠন করল  ইজরায়েল
ফাইল চিত্র

বিশ্বজুড়ে ইজরায়েলি ম্যালওয়্যার পেগাসাস নজরদারি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। অভিযোগের ভিত্তিতে তদন্ত করতে বুধবার ইজরায়েলে একটি অভ্যন্তরীন প্যানেল গঠন করা হয়েছে। ইজরায়েলের সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও গ্রুপ জানিয়েছে, এই স্পাইওয়্যারের সাহায্যে কোনওরকমে অপব্যবহার করা হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

পুরোপুরি পরিকল্পিতভাবে বিশেষ কারণে এই স্পাইওয়্যারে নজরদারি নিয়ে প্রচার চালানো হয়েছে বলে মত এনএসও-র। সূত্রের খবর, তদন্তকারী টিমের নেতৃত্বে থাকবেন ইজরায়েলের ন্যাশনাল সিকুইরিটি কাউন্সিল। তদন্তের পর পুরো রিপোর্ট জমা করতে হবে প্রধানমন্ত্রী নাফাতালি বেনেটের কাছে। বিভিন্ন রাজনৈতিক নেতা-মন্ত্রী থেকে শুরু করে সাংবাদিক, শিল্পপতি সহ প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষের ফোনে আড়ি পাতার অভিযোগ ওঠে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে।

এরপরই মঙ্গলবার শোনা যায়, পেগাসাসের শিকার হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁও। তাঁর ফোনেও নাকি ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে আড়ি পাতা হয়েছিল। যার মধ্যে অ্যামনেস্টি থেকে শুরু করে প্যারিসের জার্নালিজম নন প্রফিট সংস্থা ফরবিডন স্টোরিজ, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সাইরিল রামাপোসা এবং ইরাকের বারহাম সালিহ রয়েছেন। মরক্কোর ষষ্ঠ রাজা মহম্মদ, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, মিশরের প্রধানমন্ত্রী মুস্তাফা মাডবোলি ও মরক্কোর সাদ এডিন এল ওথমানিও রয়েছেন।

এনএসও-র তরফে জানানো হয়েছে, মোট ৪৫ টি দেশের সঙ্গে তাদের চুক্তি রয়েছে এবং প্রতিটি চুক্তির ক্ষেত্রেই ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের অনুমতি নিতে হয়। সংস্থার অন্যতম নিয়ম হল, তাদের গ্রাহকদের পরিচিতি সকলের সামনে না আনা। যদিও ফরবিডেন স্টোরিজ (যারা গোটা বিষয়টি সামনে এনেছিল)-র দাবি, পেগাসাস ব্যবহারকারীর তালিকায় ভারত, বাহরিন, মেক্সিকো, মরক্কো ও সৌদি আরবের মতো দেশগুলি রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in