Pegasus: রাহুল গান্ধী, প্রশান্ত কিশোরের ফোন হ্যাক করা হয়েছিল, তালিকায় নতুন IT মন্ত্রীও
রাহুল গান্ধী, অশ্বিনী বৈষ্ণব এবং প্রশান্ত কিশোরফাইল ছবি

Pegasus: রাহুল গান্ধী, প্রশান্ত কিশোরের ফোন হ্যাক করা হয়েছিল, তালিকায় নতুন IT মন্ত্রীও

লোকসভা নির্বাচনকে নজরে রেখে ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে ২০১৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ফোন হ‍্যাক করা হয়েছিল। গান্ধীর ব‍্যবহার করা দুটি ফোনই হ‍্যাক করা হয়েছিল।

বিরোধী নেতা রাহুল গান্ধীর ফোন টার্গেট করেছিল পেগাসাস স্পাইওয়্যার। আজকে নতুন রিপোর্টে এই দাবি করেছে অনলাইন নিউজ প্ল‍্যাটফর্ম The Wire। এছাড়াও নির্বাচন কুশলী প্রশান্ত কিশোর, মোদী সরকারের দুই মন্ত্রী - অশ্বিনী বৈষ্ণব এবং প্রহ্লাদ প‍্যাটেলের ফোনও হ্যাক করা হয়েছে বলে দাবি করেছে মিডিয়া প্ল‍্যাটফর্মটি।

আজকের রিপোর্টে Wire দাবি করেছে, লোকসভা নির্বাচনকে নজরে রেখে ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে ২০১৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ফোন হ‍্যাক করা হয়েছিল। গান্ধীর ব‍্যবহার করা দুটি ফোনই হ‍্যাক করা হয়েছিল।

তালিকায় মোদী সরকারের মন্ত্রিসভায় নতুন আইটি মিনিস্টার অশ্বিনী বৈষ্ণবের নামও রয়েছে। ২০১৭ সালে তাঁর ফোন নজরদারিতে ছিল বলে জানা গেছে। তখন তিনি সাংসদ বা মন্ত্রী কিছুই ছিলেন না।

হ‍্যাক হওয়া নম্বরের তালিকায় ভোটকুশলী প্রশান্ত কিশোরের নম্বরও রয়েছে, ২০১৪ সালে মোদীকে ক্ষমতায় আনতে যাঁর বড় ভূমিকা ছিল। এরপর একাধিক রাজনৈতিক দলের স্ট্র‍্যাটেজিস্ট হয়ে কাজ করেছেন তিনি, যার বেশিরভাগই বিজেপি-বিরোধী। ২০২১ সালে পশ্চিমবঙ্গে তৃণমূল ও তামিলনাড়ুতে ডিএমকে-র হয়ে কাজ করে অভূতপূর্ব সাফল্য পেয়েছেন প্রশান্ত কিশোর।

তাঁর নম্বর হ‍্যাকের খবর প্রকাশ‍্যে আসতেই একটি সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন এই বিষয়ে অবগত ছিলেন তিনি। হ‍্যাকাং থেকে বাঁচতে পাঁচবার নিজের হ‍্যান্ডসেট পাল্টেছেন তিনি কিন্তু হ‍্যাকিং বন্ধ হয়নি। গত ১৪ জুলাইতেও তাঁর ফোন হ‍্যাক হয়েছিল বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

প্রাক্তন নির্বাচন কমিশনার অশোক লাভাসার ফোনও হ‍্যাক করা হয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় নরেন্দ্র মোদী এবং অমিত শাহের বিরুদ্ধে ওঠা ঘৃণ‍্য মন্তব্যের অভিযোগের রায় দেওয়ার সময় মোদী-শাহের বিরুদ্ধে মত দিয়েছিলেন লাভাসা।

প্রসঙ্গত, গতকাল অনলাইন নিউজ প্ল‍্যাটফর্ম The Wire দাবি করে, ৪০ জন সাংবাদিক, একাধিক রাজনৈতিক ব‍্যক্তিত্ব, সমাজকর্মী, ব‍্যবসায়ী সহ ৩০০-র বেশি ভারতীয় মোবাইল নাম্বার হ‍্যাক করেছে পেগাসাস স্পাইওয়্যার। এক লাইসেন্সপ্রাপ্ত ইজরায়েলি সংস্থা NSO গ্রুপ এই স্পাইওয়্যার কেবল নির্বাচিত সরকারকে বিক্রি করে সন্ত্রাসবাদী ও অপরাধীদের সন্ধানের জন্য।

তবে এই নজরদারির অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্রীয় সরকার। আজ সংসদে নতুন আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই দাবির কোনো সারবত্তা নেই। তিনি বলেন, "গতকাল রাতে একটা ওয়েব পোর্টাল অত‍্যন্ত উদ্বেগজনক একটি গল্প প্রকাশ করেছে। একাধিক চাঞ্চল্যকর অভিযোগ করা হয়েছে ওই গল্পে। সংসদের বাদল অধিবেশন শুরুর একদিন আগে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এটা কাকতালীয় হতে পারে না। তবে এই দাবিগুলোর সত‍্যতা নেই।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in