পেগাসাস কেলেঙ্কারিতে তদন্ত কমিটি গঠন - আগামী সপ্তাহে নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

পেগাসাস কেলেঙ্কারিতে তদন্ত কমিটি গঠন - আগামী সপ্তাহে নির্দেশ সুপ্রিম কোর্টের

বিচারপতি বলেন, "আমরা আগেই পেগাসাস ইস‍্যুতে নির্দেশ জারি করতে চেয়েছিলাম। কিন্তু আদালত যে বিশেষজ্ঞদের এই টেকনিক্যাল কমিটির সদস‍্য হিসেবে চেয়েছিল, তাঁদের অনেকেই তদন্ত কমিটিতে যোগ দিতে অস্বীকার করেছেন।"

পেগাসাস কেলেঙ্কারিতে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা‌ খেল কেন্দ্রীয় সরকার। সাংবাদিক, সমাজকর্মীদের ফোনে আড়িপাতার বিষয়ে তদন্ত কমিটি গঠন করতে চলেছে শীর্ষ আদালত। আগামী সপ্তাহেই এই বিষয়ে অফিসিয়ালি নির্দেশিকা জারি করবে আদালত।

প্রধান বিচারপতি এন ভি রমানার আবেদনকারীদের আইনজীবী সি ইউ সিংকে মৌখিকভাবে বলেন, আগামী সপ্তাহে পেগাসাস কেলেঙ্কারি নিয়ে নির্দেশ জারি করা হবে। ওই সময় অন‍্য একটি মামলার শুনানি করছিলেন প্রধান বিচারপতি।

বিচারপতি বলেন, "আমরা এই সপ্তাহের আগেই পেগাসাস ইস‍্যুতে নির্দেশ জারি করতে চেয়েছিলাম। কিন্তু আদালত যে বিশেষজ্ঞদের এই টেকনিক্যাল কমিটির সদস‍্য হিসেবে চেয়েছিল, তাঁদের অনেকেই ব‍্যক্তিগত কারণে তদন্ত কমিটিতে যোগ দিতে অস্বীকার করেছেন। তাই টেকনিক‍্যাল বিশেষজ্ঞ কমিটি তৈরি করতে সময় লাগছে এবং নির্দেশ জারি করতে দেরি হচ্ছে। আমরা চেষ্টা করছি যাতে আগামী সপ্তাহেই তদন্ত কমিটি গঠনের নির্দেশ জারি করা যায়।"

প্রধান বিচারপতির এই মন্তব্য অত‍্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ গত ১৩ সেপ্টেম্বর পেগাসাস ইস‍্যুর সর্বশেষ শুনানিতে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিতে অস্বীকার করেছিল কেন্দ্রীয় সরকার। সরকারের তরফ থেকে আদালতে উপস্থিত থাকা সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছিলেন, নিরাপত্তার স্বার্থে পাবলিক ডোমেইনে পেগাসাস নিয়ে কোনো তথ‍্য প্রকাশ করবে না সরকার।

সরকারও আদালতে জানিয়েছিল, বিশেষজ্ঞ কমিটি গঠন করলে, তাঁদের কাছে বিস্তারিত হলফনামা দিতে রাজি সরকার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in