Pegasus: সাংবাদিকদের ওপর নজরদারির অভিযোগ - প্রতিবাদে ডিজিপাব

ভারতীয় সাংবাদিকদের ওপর ইজরায়েলী স্পাইওয়ার পেগেসাসের নজরদারির যে অভিযোগ উঠেছে তার প্রতিবাদ জানালো ডিজিপাব নিউজ ইন্ডিয়া ফাউন্ডেশন। এক ট্যুইটবার্তায় ডিজিপাবের পক্ষ থেকে এই নজরদারির প্রতিবাদ জানানো হয়।
Pegasus: সাংবাদিকদের ওপর নজরদারির অভিযোগ - প্রতিবাদে ডিজিপাব
ছবি প্রতীকীগ্রাফিক্স সুমিত্রা নন্দন

ভারতীয় সাংবাদিকদের ওপর ইজরায়েলী স্পাইওয়ার পেগেসাসের নজরদারির যে অভিযোগ উঠেছে তার তীব্র প্রতিবাদ জানালো ডিজিপাব নিউজ ইন্ডিয়া ফাউন্ডেশন। সোমবার এক ট্যুইটবার্তায় ডিজিপাবের পক্ষ থেকে এই নজরদারির প্রতিবাদ জানানো হয়।

ডিজিপাবের পক্ষ থেকে ট্যুইট করা এক বিবৃতিতে এদিন জানানো হয়, বেশকিছু প্রতিবেদন থেকে জানা গেছে যে, বেশ কিছু ভারতীয় সাংবাদিককে পেগেসাস স্পাইওয়ার ব্যবহার করে নজরদারির আওতায় আনা হয়েছে। যে সংস্থা এই স্পাইওয়ার তৈরি করে সেই ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপ দাবি করেছে এই স্পাইওয়ার শুধুমাত্র বিভিন্ন সরকারকেই সরবরাহ করা হয়।

ডিজিপাব জানিয়েছে, এই ঘটনায় সাংবাদিকদের গোপনীয়তা এবং আইন গুরুতরভাবে ভঙ্গ করা হয়েছে, যা এক গণতান্ত্রিক দেশে বিরোধী মত পোষণ করা এবং সাংবাদিকতাকে দুর্বল করবে। এটা সেই ফাঁপা গণতন্ত্রের কথা মনে করায়, যেখানে বড় সংস্থার নজরদারিতে সাংবাদিকরা নির্ভয়ে তাঁদের কাজ করতে পারেন না। এই ধরণের অনৈতিক ঘটনার প্রভাব শুধু যে সংবাদমাধ্যমের ওপর পড়ে তাই নয়, এর সুদূরপ্রসারী প্রভাব পড়ে সমগ্র দেশের উন্নয়ন ও অগ্রগতির উপর।

সাংবাদিক এবং অন্যান্যদের ওপর এই নজরদারির ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়ে ভারত সরকারের কাছে যথাযথ গুরুত্ব দিয়ে এই বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করার দাবি জানাচ্ছে ডিজিপাব। কার নির্দেশে, কোন আইনবলে এবং কেন এভাবে কিছু মানুষকে নজরদারির আওতায় আনা হল তা এই ঘটনার শিকার এবং সম্ভাব্য শিকার সমস্ত ব্যক্তিদের এবং সাধারণ মানুষের জানার অধিকার আছে।

আমরা সমস্ত সংবাদমাধ্যমকে সরকারের কাছে দায়িত্ব এবং সত্যতা অব্যাহত রাখার অনুরোধ জানাই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in