Password: ভারতের অধিকাংশ পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে - রিপোর্ট

ভারতে কিছু সাধারণ পাসওয়ার্ড 123456789, 12345678, india123, qwerty, abc123, Indya123, 1qaz@WSX, 123123, abcd1234 এবং 1qaz। সামগ্রিকভাবে, ভারতীয় পাসওয়ার্ড তালিকায় অনেক দেশের মতো একই প্রবণতা রয়েছে।
Password: ভারতের অধিকাংশ পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে - রিপোর্ট
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

ভারতে, সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড হল "password"। আমাদের ধারণা থাকলেও "123456" সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড নয়। মজার বিষয় হল, পৃথিবীর মধ্যে জাপানই একমাত্র দেশ যেখানে ভারতের মতো একই ধরণের পাসওয়ার্ড ব্যবহৃত হয়। বৃহস্পতিবার প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এই তথ্য পাওয়া গেছে।

ভারতীয়রা অন্যান্য যে পাসওয়ার্ডগুলি সাধারণৎ ব্যবহার করে থাকে তা হল, "iloveyou", "krishna", "sairam" এবং "omsairam"।

প্রোপ্রাইটারি পাসওয়ার্ড ম্যানেজার নর্ডপাস-এর নতুন গবেষণা অনুসারে, ভারতে পাসওয়ার্ডের ক্ষেত্রে অনুমানযোগ্য সংখ্যাসূচক এবং কীবোর্ড ক্রম বিশেষভাবে জনপ্রিয়।

গবেষণা অনুসারে, "পছন্দের পাসওয়ার্ড-এর তালিকায় 12345 এবং qwerty জাতীয় পাসওয়ার্ড শীর্ষে আছে৷ বিশ্বজুড়ে, এই ধরণের পাসওয়ার্ড বেশ জনপ্রিয়, সেইসাথে qwerty-এর স্থানীয় সংস্করণগুলিও (যেমন ফ্রান্সে, aazerty) জনপ্রিয়। ভারতে পাসওয়ার্ডের ক্ষেত্রে নাম এবং প্রেম যুক্ত শব্দগুলি পুরুষ এবং মহিলাদের মধ্যে বেশ জনপ্রিয়।

ভারতে কিছু সাধারণ পাসওয়ার্ড হল 123456789, 12345678, india123, qwerty, abc123, xxx, Indya123, 1qaz@WSX, 123123, abcd1234 এবং 1qaz। সামগ্রিকভাবে, ভারতীয় পাসওয়ার্ড তালিকায় অনেক দেশের মতো একই প্রবণতা রয়েছে, যদিও কিছু পার্থক্যও আছে।

শুধু ভারত নয়। ভারত ছাড়া তথ্য বিশ্লেষণ করা ৫০ টি দেশের মধ্যে ৪৩টিতে '123456' পাসওয়ার্ড হিসেবে খুবই জনপ্রিয়। যদিও ভারতে অন্যান্য কয়েকটি দেশের মত - 'পাসওয়ার্ড' শব্দটি পাসওয়ার্ড হিসেবে খুবই জনপ্রিয়। "কোয়ার্টি" এবং এই ধরণের পাসওয়ার্ডগুলোও ভারতে বিশেষভাবে জনপ্রিয়।

গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে "এই ধরণের পাসওয়ার্ড ছাড়াও, পাশাপাশি বা উপর নীচ ক্রমে কী-বোর্ডে গঠিত অন্যান্য অক্ষর মিশ্রণগুলিও পাসওয়ার্ড হিসেবে খুবই জনপ্রিয়।" নাম দিয়ে তৈরি পাসওয়ার্ড ভারতে পুরুষ এবং মহিলাদের মধ্যে খুব জনপ্রিয়। যেমন, "প্রিয়াঙ্কা", "সঞ্জয়", "রাকেশ" এবং অন্যান্য।

ইংরেজিতে প্রেম সম্বন্ধিত শব্দগুলি বিশেষত মহিলাদের মধ্যে পাসওয়ার্ড হিসেবে খুবই জনপ্রিয়। উদাহরণস্বরূপ "iloveyou", "sweetheart", ​​"lovely", "sunshine" ইত্যাদি।

গবেষণা অনুসারে শীর্ষ পাসওয়ার্ডগুলি কতটা দুর্বল এবং সেই পাসওয়ার্ডগুলি ক্র্যাক করতে হ্যাকারের কতটা সময় লাগবে তা নির্দেশ করে।

"সামগ্রিকভাবে, ভারতে, ২০০টির মধ্যে ৬২টি পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে। যা বিশ্বের মধ্যে ৩১ শতাংশ। যেখানে বিশ্বব্যাপী, ৮৪.৫ শতাংশ সহজেই ক্র্যাক করা যায়৷

নর্ডপাসের সিইও জোনাস কার্ক্লিস-এর মতে "দুর্ভাগ্যবশত, পাসওয়ার্ডগুলি ক্রমশ দুর্বল হওয়া সত্ত্বেও এখনও সাধারণ মানুষ সঠিক পাসওয়ার্ড তৈরি করেন না।"

তিনি আরও বলেন, "এটা বোঝা গুরুত্বপূর্ণ যে পাসওয়ার্ডগুলি আমাদের ডিজিটাল জীবনের প্রবেশদ্বার এবং আমরা অনলাইনে আরও বেশি সময় ব্যয় করার সাথে সাথে, আমাদের সাইবার নিরাপত্তার আরও বেশি যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।"

নর্ডপাস-এর বক্তব্য অনুসারে, যদি এই তালিকায় আপনার পাসওয়ার্ড খুঁজে পান তবে অবিলম্বে তাকে একটি অনন্য এবং শক্তিশালী পাসওয়ার্ডে পরিবর্তন করতে ভুলবেন না। সত্যিই জটিল একটি পাসওয়ার্ড তৈরি করতে অনলাইনে বা আপনার পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপে একটি পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করে পাসওয়ার্ড-কে শক্তিশালী করুন।

ওই গবেষণায় জানানো হয়েছে, "আজকাল, একজন গড়পড়তা ব্যক্তির প্রায় ১০০টি অ্যাকাউন্ট রয়েছে। তাই, সমস্ত পাসওয়ার্ডগুলি যদি সত্যিই অনন্য এবং জটিল হয় তবে তা মনে রাখা অসম্ভব। এই কারণেই পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করা উচিৎ।"

এছাড়াও বায়োমেট্রিক প্রমাণ, ফোন মেসেজ বা একটি ফিজিক্যাল কী - যাই হোক না কেন, আপনার পাসওয়ার্ডের উপরে একটি অতিরিক্ত নিরাপত্তা স্তর যুক্ত করা সবসময় উচিৎ বলেও ওই গবেষণায় জানানো হয়েছে।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in