OLA: ই-স্কুটার তৈরির কারখানার সম্পূর্ণ দায়িত্বে দশ হাজার মহিলা কর্মী, অভিনব উদ্যোগ ওলার

এই বাইক তৈরি হবে ইলেকট্রিক ফিউচার ফ্যাক্টরি নামের কারখানায়। উল্লেখযোগ্য বিষয়, এই বাইক তৈরির কারখানার দায়িত্বে থাকছেন দশ হাজার মহিলা কর্মী।
OLA: ই-স্কুটার তৈরির কারখানার সম্পূর্ণ দায়িত্বে দশ হাজার মহিলা কর্মী, অভিনব উদ্যোগ ওলার
ফাইল চিত্র

গণপরিবহণ ব্যবস্থা এড়াতে অনেকেই অ‌্যাপ-বেসড ক‌্যাবের গাড়ি বা বাইকের পরিষেবা নেন। এই পরিষেবার চাহিদা বৃদ্ধির পাশাপাশি অনেকেই রোজগারের পথ খুঁজে পেয়েছেন। দেশের প্রথমসারির ক‌্যাব সংস্থা ওলা তাদের গাড়ির তালিকায় ইলেক্ট্রিক বাইক যুক্ত করেছে। এই বাইক তৈরি হবে ইলেকট্রিক ফিউচার ফ্যাক্টরি নামের কারখানায়। উল্লেখযোগ্য বিষয়, এই বাইক তৈরির কারখানার দায়িত্বে থাকছেন দশ হাজার মহিলা কর্মী। এই ভাবনাও গোটা বিশ্বে এই প্রথম।

মাটির তলার প্রাকৃতিক জ্বালানি কমে যাচ্ছে। তাই গুরুত্ব দেওয়া হচ্ছে বিদ্যুৎচালিত গাড়িকেই। পশ্চিমের বহু দেশ অনেকদিন ধরেই বিদ্যুৎচালিত গাড়ি তৈরিতে জোর দিয়েছে। সোমবার সংস্থার সিইও বলেন, 'বিশ্বের বৃহত্তম ‘অল উইমেন’ কারখানাটি তৈরি হবে তামিলনাড়ুতে।'

ই-স্কুটার তৈরির এই কারখানার প্রথম দফার প্রস্তুতি পর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। জ্বালানির দাম যেখানে একশো পেরিয়ে গিয়েছে, সেখানে বিদ্যুৎচালিত গাড়িকে ‘বেটার অল্টারনেটিভ’ হিসাবেই ধরা হচ্ছে। সংস্থার সিইওর কথায়, 'এই প্রথম ওলার তরফে আমরা এই রকম একটা উদ্যোগ নিলাম। এতে অনেক বেশি সংখ‌্যক মহিলার সামনে কাজের সুযোগ এবং অর্থনৈতিকভাবে স্বনির্ভর হওয়ার একটা উপায় খুলে যাবে। সংস্থার তরফে মহিলাদের এর জন‌্য বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।'

প্রায় পাঁচশো একর জায়গা নিয়ে গড়ে ওঠা এই কারখানায় প্রথমে দশ লক্ষ, পরে চাহিদা অনুযায়ী বছরে ২০ লক্ষ গাড়ি উৎপাদনের লক্ষ‌্যমাত্রা নেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in