বিপুল কর্মী ছাঁটাইয়ের পর অফিস খালি করছে মেটা-মাইক্রোসফট, আয় বাড়াতে লিজের ভাবনা

মেটার মুখপাত্র ট্রেসি ক্লেটন বলেন, লিজ সংক্রান্ত সিদ্ধান্তের পিছনে আসল কারণ অবশ্যই ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু আর্থিক দিক থেকে শক্তি বাড়ানোর চেষ্টাও যে এর পিছনে রয়েছে, তা মেনে নিয়েছেন তিনি।
বিপুল কর্মী ছাঁটাইয়ের পর অফিস খালি করছে মেটা-মাইক্রোসফট, আয় বাড়াতে লিজের ভাবনা

বিপুল সংখ্যায় কর্মী ছাঁটাইয়ের পর এবার অফিস খালি করছে ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটা (Meta) ও তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট (Microsoft)। শনিবার, দ্য সিয়াটেল টাইমস (The Seattle Times) জানিয়েছে, আমেরিকার ওয়াশিংটনের সিয়াটেল (Seattle) এবং বেলভিউতে (Bellevue) অবস্থিত নিজেদের অফিস বিল্ডিং ফাঁকা করেছে এই দুই সংস্থা।     

সিয়াটেল টাইমস জানিয়েছে, ফেসবুক (Facebook) শুক্রবার নিশ্চিত করেছে যে সিয়াটলের কেন্দ্রস্থলে ছয়তলা আর্বার ব্লক ৩৩৩ এবং বেলভিউতে স্প্রিং ডিস্ট্রিক্টের ১১ তলা ব্লক ৬এ-র অফিসগুলি সাবলিজ করার পরিকল্পনা করা হচ্ছে। এমনকি, সিয়াটেলে সংস্থার (ফেসবুকের) অন্য অফিস বিল্ডিংগুলিও লিজ (lease) দেওয়ার কথা ভাবা হচ্ছে।

সিয়াটেল টাইমস আরও জানিয়েছে, একইদিনে রেডমন্ড ভিত্তিক (Redmond-based) মাইক্রোসফট (Microsoft) জানিয়েছে, ২০২৪ সালের জুন মাসে বেলভিউয়ের ২৬ তলা সিটি সেন্টার প্লাজাতে তাদের লিজের মেয়াদ শেষ হয়ে গেলে, তা আর পুনর্নবীকরণ করা হবে না। অর্থাৎ, মেয়াদ শেষে অফিস ছেড়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে মাইক্রোসফট।

সম্প্রতি বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছে মেটা (Meta)। একই পথে হেঁটেছে মাইক্রোসফটও (Microsoft)। ফলে কাজের জায়গায় নেই অর্ধেক কর্মীও। যাঁরা আছেন তাঁদের বেশিরভাগই 'ওয়ার্ক ফ্রম হোম' (Work From Home) করছেন। এই পরিস্থিতিতে অফিস স্পেস খালি করছে এই দুই সংস্থা।

সিয়াটল টাইমসকে এক সাক্ষাৎকারে মেটার মুখপাত্র ট্রেসি ক্লেটন (Tracy Clayton) বলেন, লিজ সংক্রান্ত সিদ্ধান্তের পিছনে আসল কারণ অবশ্যই ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু আর্থিক দিক থেকে শক্তি বাড়ানোর চেষ্টাও যে এই ধরনের পদক্ষেপের পিছনে রয়েছে, তা মেনে নিয়েছেন তিনি।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে, মহামারী করোনার পর সারাবিশ্বে ১ হাজার ৩৮৮ টি প্রযুক্তি সংস্থায় মোট ২ লক্ষ ৩৩ হাজার ৪৮২ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে।

ডেটা কমপ্লাইড সংস্থা ক্রাঞ্চবেজের তথ্য অনুসারে, গতবছর মাইক্রোসফট ও মেটার মতো বড় বড় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি প্রায় ৩২ হাজার কর্মী ছাঁটাই করেছে। নভেম্বরে প্রায় ১১,০০০ কর্মীকে একধাক্কায় ছাঁটাই করেছে মেটা। যা ফেসবুকের (Meta)-র ১৮ বছরের ইতিহাসে সবথেকে বড় ঘটনা।

এছাড়া, মন্দার আশঙ্কার জেরেই একই পদক্ষেপ নিয়েছে বিশ্বের অন্যতম বড় সংস্থা মাইক্রোসফটও। বিশ্বজুড়ে মাইক্রোসফটের মোট কর্মীর সংখ্যা প্রায় ১ লাখ ৮০ হাজারের কাছাকাছি। তাদের মধ্যে ১ শতাংশ কর্মীকে ছাঁটাই করেছে সংস্থাটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in