Long March 5B: ১০ মে-র মধ্যে ভেঙে পড়তে পারে নিয়ন্ত্রণহীন চীনা রকেট

বিজ্ঞানীদের মতে আজই পৃথিবীতে প্রবেশ করবে নিয়ন্ত্রণ হারানো চীনা রকেট লং মার্চ ৫বি। ১০০ ফুট লম্বা এবং ২২ টন ওজনের এই রকেট পৃথিবীতে প্রবেশ করলেও ঠিক কোথায় ভেঙে পড়বে তা নিয়ে এখনও বিশ্লেষণ চালানো হচ্ছে।
Long March 5B: ১০ মে-র মধ্যে ভেঙে পড়তে পারে নিয়ন্ত্রণহীন চীনা রকেট

বিজ্ঞানীদের মতে আজই পৃথিবীতে প্রবেশ করতে চলেছে নিয়ন্ত্রণ হারানো চীনা রকেট লং মার্চ ৫বি। ১০০ ফুট লম্বা এবং ২২ টন ওজনের এই রকেট পৃথিবীতে প্রবেশ করলেও ঠিক কোথায় ভেঙে পড়বে তা নিয়ে এখনও বিশ্লেষণ চালানো হচ্ছে। আমেরিকান স্পেস কমান্ডের পক্ষ থেকে নিয়ন্ত্রণ হারানো এই রকেটের গতিবিধির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ চলছে বলে জানিয়েছেন মাইক হাওয়ার্ড।

জানা গেছে ঘণ্টায় ১৮ হাজার মাইল গতিতে চলা এই রকেটের গতিপথ প্রতি মুহূর্তে নজর রাখা হচ্ছে। যদিও যতক্ষণ পর্যন্ত না এই রকেট পৃথিবীতে প্রবেশ করছে ততক্ষণ পর্যন্ত এই রকেট ঠিক কোথায় ভেঙে পড়বে তা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। তবে আগামী ১০মে-র মধ্যে এই রকেট ভেঙে পড়বার সম্ভাবনা।

এই রকেটের ভেঙে পড়ার সম্ভাব্য যে জায়গাগুলো চিহ্নিত করা হয়েছে তার মধ্যে আছে আমেরিকার দক্ষিণ নিউইয়র্ক, আফ্রিকা এবং অস্ট্রেলিয়া, এশিয়ার দক্ষিণ জাপান, ইউরপের স্পেন, পর্তুগাল, ইটালি এবং গ্রীস। পৃথিবীতে প্রবেশের পর নিয়ন্ত্রণহীন রকেটের গতিপথের সামান্য পরিবর্তন রকেটকে যে কোনো দিকে নিয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। যদিও খুব বড়ো বিপর্যয়ের আশংকা করছেন না বিজ্ঞানীরা।

গত ২৯ এপ্রিল এই রকেট যাত্রা শুরু করেছিলো। যদিও পরবর্তী সময় এই রকেট নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। চীনের হাইনান প্রদেশের ওয়েএনচং থেকে ২৯ এপ্রিল 'হিভেনলি হারমোনি' নামের একটি 'মডিউল' সঙ্গে নিয়ে রকেটটিকে উৎক্ষেপণ করা হয়। চীন পৃথিবীর কক্ষপথে এক মহাকাশ স্টেশন বানাতে চলেছে। 'তিয়ানহে মহাকাশ স্টেশন' নামের এই প্রকল্পে পরীক্ষার জন্য 'লং মার্চ ৫ বি রকেট' একটি 'মডিউল' নিয়ে পাড়ি জমায়। তবে উৎক্ষেপণ সফল হলেও এবং 'মডিউল' স্থাপন হলেও রকেটটি চলে যায় নিয়ন্ত্রণের বাইরে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in