Lay Off: ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ৩ হাজার কর্মী ছাঁটাই করছে ফোর্ড মোটর

দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, ফোর্ড সংস্থা তাদের কর্মীদের কাছে এক ইমেল পাঠিয়ে জানিয়েছে, এই সপ্তাহ থেকেই ক্ষতিগ্রস্ত বেতনভোগী ও এজেন্সি কর্মীদের বিষয়টি জানানো শুরু হবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি ফোর্ড মিডিয়ার সৌজন্যে

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রায় ৩০০০ কর্মী ছাঁটাই করেছে গাড়ি নির্মাণকারী সংস্থা ফোর্ড। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক গাড়ি নির্মাতা ফোর্ড মোটর নিশ্চিত করেছে যে সংস্থা প্রায় ৩০০০ কর্মী এবং চুক্তি কর্মীদের ছাঁটাই করছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, ফোর্ড সংস্থা তাদের কর্মীদের কাছে এক ইমেল পাঠিয়ে জানিয়েছে, এই সপ্তাহ থেকেই ক্ষতিগ্রস্ত বেতনভোগী এবং এজেন্সি কর্মীদের এই বিষয়ে জানানো শুরু করা হবে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ডিয়ারবর্ন, মিশিগানে প্রায় ২০০০ বেতনভোগী কর্মচারীকে ছাঁটাই করা হবে। বাকি ১০০০ কর্মচারী বাইরের বিভিন্ন সংস্থার সাথে চুক্তির ভিত্তিতে যুক্ত আছেন।

ফোর্ডের নির্বাহী চেয়ারম্যান বিল ফোর্ড এবং চিফ এক্সিকিউটিভ জিম ফার্লি স্বাক্ষরিত ইমেলটিতে বলা হয়েছে, ফোর্ড পরিচালনার পদ্ধতিতে বদল আনছে এবং সংস্থান পুনঃনিয়োগ করছে। কারণ সংস্থা বেশ কিছু নতুন প্রযুক্তি গ্রহণ করছে, যা আগে তাদের কাজের অংশ ছিল না। উদাহরণ হিসেবে যানবাহনের জন্য উন্নত সফ্টওয়্যার তৈরি করার কথাও ওই ইমেলে জানানো হয়েছে।

সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে এই ছাঁটাই কার্যকর করা হবে।

ফারলে সম্প্রতি জানিয়েছেন, ফোর্ডের কর্মচারীর সংখ্যা অনেক বেশি এবং বর্তমান কর্মীবাহিনীর বৈদ্যুতিক, সফ্টওয়্যার সহ যানবাহনের প্রযুক্তি রূপান্তর করার জন্য প্রয়োজনীয় দক্ষতা নেই।

তিনি আরও জানিয়েছেন, ২০১৬ সালের মধ্যে বার্ষিক খরচ $৩ বিলিয়ন কমিয়ে সেই সময়ের মধ্যে ১০ শতাংশ কর পূর্ববর্তী লাভের অঙ্কে পৌঁছানোর লক্ষ্য রাখা হয়েছে। যা গত বছরের ৭.৩ শতাংশর থেকে বেশি৷

বেশ কিছু সংবাদমাধ্যম জুলাই মাসে জানিয়েছিল, বিভিন্ন গাড়ি সংস্থা বৈদ্যুতিক গাড়ি এবং তাদের উপযোগী ব্যাটারি তৈরিতে বেশি নজর দেওয়ায় বেশ কিছু ক্ষেত্রে সংস্থাকে পুনর্গঠিত করতে হবে। ফলে অফিস কর্মীদের ছাঁটাই করা শুরু হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in