Lunar Eclipse: বছরের শেষ চন্দ্রগ্রহণের সাক্ষী কলকাতাবাসী, কতক্ষণ স্থায়ী হবে গ্রহণ?

কলকাতাবাসী চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন ৪টে ৫৪ মিনিট থেকে। এই সময়ে হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। হালকা লাল ও কালচে ধরণের দেখতে লাগবে চাঁদকে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স আকাশ

মঙ্গলবার অর্থাৎ আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ। কলকাতা সহ পূর্ব ভারতের বেশ কিছু জায়গা থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। কলকাতায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে ১৯ মিনিট। আজকের পর ২০২৫ সালে ফের এই ধরণের গ্রহণ দেখা যাবে।

সকলেই জানি সূর্যের আলোয় পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়লে চন্দ্রগ্রহণ হয়। কলকাতাবাসী চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন বিকেল ৪টে ৫৪ মিনিট থেকে। এই সময়ে হবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। হালকা লাল ও কালচে ধরণের দেখতে লাগবে চাঁদকে। ৫টা ১১মিনিটে পূর্ণগ্রাস ছেড়ে খণ্ডগ্রাস হবে। ৬টা ১৯মিনিট পর্যন্ত চন্দ্রগ্রহণ চলবে।

দার্জিলিঙে চন্দ্রগ্রহণ দেখা যাবে ৪টে ৪৬মিনিট থেকে। মুর্শিদাবাদে দেখা যাবে ৪টে ৪৯মিনিট থেকে। ৪টে ৪২মিনিট থেকে দেখা যাবে কোচবিহারে, স্থায়ী হবে ১ ঘন্টা ৩৬ মিনিট।

ভারত ছাড়াও দুই আমেরিকা মহাদেশের বেশকিছু অংশে, উত্তর-পূর্ব ইউরোপ, অস্ট্রেলিয়ার কিছু জায়গার মানুষ চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন। তবে আফ্রিকা মহাদেশের মানুষেরা চন্দ্রগ্রহণ দেখা থেকে বঞ্চিত হবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in