Kerala: জনগণের সাথে সরসরি সংযোগ স্থাপনের জন্য অনন্য প্রযুক্তির ব্যবহার, শিরোনামে বাম বিধায়ক

দ্বিতীয়বার নির্বাচিত বিধায়ক হিসেবে সিপিআইএম নেত্রী প্রতিভা দিনভর নির্বাচনী এলাকার জনসাধারণের সাথে যোগাযোগ রাখতে প্রযুক্তির সাহায্য নিচ্ছেন এবং দ্রুততার সাথে এর মাধ্যমে জনগণের সমস্যার সমাধান করেছেন।
সিপিআইএম বিধায়ক অ্যাডভোকেট ইউ. প্রতিভা
সিপিআইএম বিধায়ক অ্যাডভোকেট ইউ. প্রতিভাফাইল ছবি অ্যাডভোকেট ইউ. প্রতিভা-র ফেসবুক প্রোফাইল থেকে সংগৃহীত

সিপিআই(এম) নেতা এবং কায়মকুলাম কেন্দ্র থেকে কেরালা বিধানসভার সদস্য অ্যাডভোকেট ইউ. প্রতিভা তাঁর নির্বাচনী অঞ্চলের জনসাধারণের সাথে যোগাযোগ রাখার জন্য এক অনন্য মডেল ব্যবহারের কারণে শিরোনামে উঠে এলেন।

দ্বিতীয়বার নির্বাচিত বিধায়ক হিসেবে সিপিআইএম নেত্রী প্রতিভা দিনভর নির্বাচনী এলাকার জনসাধারণের সাথে যোগাযোগ রাখতে প্রযুক্তির সাহায্য নিচ্ছেন এবং দ্রুততার সাথে এর মাধ্যমে জনগণের সমস্যার সমাধান করেছেন।

মানুষের সাথে সরাসরি সংযোগ স্থাপনের জন্য প্রতিভা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয় পরিষেবা ব্যবহার করছেন। যার সাহায্যে বিধায়ক দিনের ২৪ ঘন্টা, সপ্তাহের সাত দিন জনগণের সাথে যোগাযোগ রাখছেন এবং প্রতি সেকেন্ডে তাঁর নির্বাচনী এলাকায় কী ঘটছে তার আপডেট পান।

বিধায়কের সঙ্গে যারা যোগাযোগ করতে চান তাদের শুধুমাত্র নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বরে একটি বার্তা পাঠাতে হবে এবং অভিযোগ জানাতে হবে। সেই অভিযোগ জলের সমস্যা, বিদ্যুতের সমস্যা, দুর্নীতি, হাসপাতাল সম্পর্কিত কিছু, রেশনের দোকান বা স্কুল সংক্রান্ত সমস্যা অথবা অন্য যে কোনো বিষয়ে হতে পারে। নির্দিষ্ট নম্বরে অভিযোগ দায়ের করা হলে, তা বিধায়ক, বিধায়কের অফিস এবং সংশ্লিষ্ট বিভাগকে সতর্ক করে।

আইএএনএস-এর সাথে কথা বলার সময় প্রতিভা জানিয়েছেন, "এই প্রযুক্তি জনসাধারণকে সরাসরি তাদের অভিযোগ জানাতে সাহায্য করে এবং আমরা সমস্যাটির সমাধান করি। এমনকি যদি তারা আমার সাথে সরাসরি যোগাযোগ করতে নাও পারে তাও সমস্যার নিষ্পত্তি করা হয়। আমি নিয়মিত এই মেসেজগুলো পরীক্ষা করছি। হোয়াটসঅ্যাপ নম্বর এবং আমার অফিস এবং সংশ্লিষ্ট বিভাগ অভিযোগের বিষয়ে কাজ করেছে কিনা তাও ক্রস চেক করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয় পরিষেবা ব্যবহার করে সেপ্টেম্বরে জনসংযোগ শুরু করার পরে প্রায় ৭৩,০০০জন লিঙ্কটিতে ক্লিক করেছিলেন।

এই প্রকল্পের প্রযুক্তিগত সহায়ক পরিষেবার মুখ্য উপদেষ্টা, কনসোল টেকনোলজির অরবিন্দ, আইএএনএস-এর সাথে কথা বলার সময় জানান, "কেরালায়, কায়মকুলামের বিধায়ক, প্রতিভা ম্যাডাম এই পরিষেবাগুলি ব্যবহার করেছেন। যা সাধারণ মানুষকে অভিযোগ জানাতে সাহায্য করে এবং অভিযোগটি বিধায়ক নিজে দেখেন। তাঁর কার্যালয় এবং সেই সাথে সংশ্লিষ্ট বিভাগ যেখান থেকে অভিযোগকারীর সহায়তা প্রয়োজন সেখানে সেই অভিযোগ পাঠিয়ে দেন। নির্বাচনী এলাকার আশেপাশের এবং বাইরে থেকে প্রায় ৭৩,০০০ জন এই পরিষেবায় ক্লিক করেছিলেন। যার মধ্যে প্রায় ৩৫,০০০ এরও বেশি মানুষ তাদের অভিযোগ সংশোধন করেছেন।"

প্রকল্পটি ১ সেপ্টেম্বর, ২০২২-এ তৎকালীন কেরালা বিধানসভার স্পিকার এমবি রাজেশ উদ্বোধন করেছিলেন। নিজের নির্বাচনী এলাকা এবং এলাকার বাইরে বিধায়কের প্রকল্পের সাফল্যে বিপুল সংখ্যক জনপ্রতিনিধি এই প্রকল্পে আগ্রহ দেখিয়েছেন।

কেরালার শিল্পমন্ত্রী, পি. রাজীব এবং রাজ্যের নগর মন্ত্রী, এম বি রাজেশ শীঘ্রই তাদের নিজ নিজ নির্বাচনী এলাকায় এই প্রকল্পটি চালু করবেন বলে জানিয়েছেন৷

- with inputs from IANS

আরও পড়ুন

সিপিআইএম বিধায়ক অ্যাডভোকেট ইউ. প্রতিভা
গোষ্ঠীদ্বন্দ্বে মৃত্যু, শিশুদের মুখের অন্ন কেড়ে ক্ষতিপূরণ দেওয়া হবে কেন?: বগটুই কাণ্ডে সরব সুজন
সিপিআইএম বিধায়ক অ্যাডভোকেট ইউ. প্রতিভা
Sharad Pawar: কর্ণাটকে আগামী বিধানসভা নির্বাচনে পরাজিত হতে পারে বিজেপি - শারদ পাওয়ার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in