জলবায়ু পরিবর্তনের কুফল ভোগার মুখে দাঁড়িয়ে মানবসভ্যতা, সতর্কবার্তা ১৪ হাজার বিজ্ঞানীর

সম্প্রতি বায়ো সায়েন্স জার্নালে এমন তথ্যই প্রকাশিত হয়েছে। ওরেগান স্টেট ইউনিভার্সিটির গবেষকদের নেতৃত্বে এই রিসার্চ পেপারটি তৈরি করা হয়েছে।
জলবায়ু পরিবর্তনের কুফল ভোগার মুখে দাঁড়িয়ে মানবসভ্যতা, সতর্কবার্তা ১৪ হাজার বিজ্ঞানীর
ছবি- প্রতীকী

জলবায়ু পরিবর্তনের প্রতি নজর না দিলে ব্যাপক দুর্ভোগের মুখে পড়তে চলেছে মানব সভ্যতা। বিশ্বের ১৪ হাজার বিজ্ঞানী এমনই চরম সতর্কবার্তা দিয়েছেন। অবিলম্বে সাবধান না হলে অদূর ভবিষ্যতে সমূহ বিপদ দেখছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি বায়ো সায়েন্স জার্নালে এমন তথ্যই প্রকাশিত হয়েছে। ওরেগান স্টেট ইউনিভার্সিটির গবেষকদের নেতৃত্বে এই রিসার্চ পেপারটি তৈরি করা হয়েছে। এর আগে ২০১৯ সালে এই সংক্রান্ত একটি রিসার্চ পেপার প্রকাশিত হয়েছিল। সেই পেপারেরই পরবর্তী অংশ এটি। সেই সময়ই বিশ্বের জরুরি অবস্থার কথা উল্লেখ করে সতর্কবার্তা দেওয়া হয়েছিল। মোট ৩১টি দিক নিয়ে সমীক্ষা চালানোর পর পৃথিবীর বদলে যেতে থাকা অবস্থানকে তুলে ধরা হয়েছিল। এর মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গমণ থেকে শুরু করে পৃথিবীপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি, হিমবাহের গলতে থাকা বরফ, অ্যামাজন রেইনফরেস্টের বিস্তৃতি কমতে থাকা ছাড়াও বিভিন্ন আর্থ-সামাজিক বিষয়গুলোকেও তুলে ধরা হয়েছিল সমীক্ষায়।

সাম্প্রতিক গবেষণায় তুলে ধরা হয়েছে, গত ২ বছলে পৃথিবীপৃষ্ঠের গুরুত্বপূর্ণ দিকগুলো ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। যদিও পুরো বিষয়টি একেবারেই আশ্চর্যজনক নয়। জলবায়ু পরিবর্তনের কারণের উপরই পুরো বিষয়টি নির্ভর করছে বলে মনে করা হচ্ছে। গবেষকদের দাবি, ৩১টি দিকের মধ্যে ১৮টি দিকই সর্বোচ্চ সীমা ছাড়িয়ে গিয়েছে। যা সর্বকালের রেকর্ডও ছুয়ে ফেলেছে। যার ফলে আখেরে প্রভাব পড়তে চলছে মানবজীবনের উপরই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in