কোভিড প্রতিরোধে গায়ত্রী ও প্রাণায়ামের পরীক্ষা - AIIMS হৃষীকেশকে অর্থ বরাদ্দ DST-র

প্রায় ২০ জন কোভিড আক্রান্ত ব্যক্তির উপর চলবে পরীক্ষা নিরীক্ষা। একজন পেশাদার যোগ ব্যায়ামের শিক্ষকের তত্ত্বাবধানে চলবে এই প্রক্রিয়া। ২০ জন কোভিড আক্রান্তদের দুটি দলে ভাগ করা হবে।
কোভিড প্রতিরোধে গায়ত্রী ও প্রাণায়ামের পরীক্ষা - AIIMS হৃষীকেশকে অর্থ বরাদ্দ DST-র
এইমস হৃষীকেশফাইল ছবি সংগৃহীত

গায়ত্রী মন্ত্র ও প্রাণায়াম কী কোভিড প্রতিরোধে সক্ষম !! সেই প্রশ্নের উত্তর খুঁজতে এবার রীতিমত ক্লিনিক্যাল ট্রায়ালের সিদ্ধান্ত নিয়েছে ICMR অর্থাৎ ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। সূত্রের খবর অনুযায়ী হৃষিকেশের AIIMS কে ৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে এই বিষয়ে ট্রায়ালের জন্য। ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (DST) এই ট্রায়ালের জন্য অর্থ বরাদ্দ করেছে।

প্রায় ২০ জন কোভিড আক্রান্ত ব্যক্তির উপর চলবে পরীক্ষা নিরীক্ষা। একজন পেশাদার যোগ ব্যায়ামের শিক্ষকের তত্ত্বাবধানে চলবে এই প্রক্রিয়া। ২০ জন কোভিড আক্রান্তদের দুটি দলে ভাগ করা হবে। প্রথম দশ জনকে নিয়মিত গায়ত্রী মন্ত্র পাঠ করানো হবে, শেষ দশ জনকে নিয়মিত যোগ ব্যায়াম করানো হবে। ১৪ দিন পরে দেখা হবে ঐ ২০ জন আক্রান্তের শরীরে কোভিড প্রতিরোধ কতটা হল !!

গবেষকদের মতে- মূলত “সার্স-কভ-২” ভাইরাসের আক্রমণ দেহের ফুসফুস আক্রান্ত হয়। এই ট্রায়ালের পর তাঁদের দেহকোষের ক্ষয়ক্ষতি ও প্রদাহের মাত্রা কিছুটা কম হয়েছে কিনা তা খুঁটিয়ে দেখা হবে। এইমস-এর চিকিত্সক ডঃ রুচি দুয়া বলেন- আগামী ১-২ মাসও ঐ ট্রায়ালের ২০ জন ব্যক্তির শারীরিক অবস্থার কতটা উন্নতি হচ্ছে, তাও পর্যবেক্ষণও করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in