WhatsApp: নতুন বছর থেকে অ্যাপল, স্যামসাং সহ একাধিক সংস্থার ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ!

বহু পুরনো মডেল হলে তাতে কোম্পানিগুলি নতুন করে আপডেট দিতে যায় না। এটা সমস্ত কোম্পানির বানিজ্যিক কৌশল। নয়তো নতুন মোবাইলের প্রতি ক্রেতারা আগ্রহ হারাবেন।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

নতুন বছর থেকে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে সহ একাধিক মোবাইল কোম্পানির বিভিন্ন মডেলে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। মেসেজিং কর্তৃপক্ষের তরফ থেকে সেই মডেলগুলির তালিকাও প্রকাশ করা হয়েছে।

কথায় আছে সমাজের সাথে নিজেকেও বদলে ফেলতে হয়। সেটা মানুষের জীবন হোক বা বৈদ্যুতিন যন্ত্রপাতি। আমদের সকলেরই জানা মোবাইলের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সফটওয়্যার। যার মাধ্যমে মোবাইলের বিভিন্ন অ্যাপ নিয়ন্ত্রিত হয়। ১ জানুয়ারি থেকে মেসেঞ্জার অ্যাপ হোয়াটসঅ্যাপ পরিষেবা লেনোভো, এলজি, হুয়াওয়ে, অ্যাপল, সনি ও স্যামসাং-র একাধিক মডেলে বন্ধ হয়ে যাবে। একনজরে সেই তালিকা দেখা যাক –

স্যামসাং গ্যালাক্সি কোর, স্যামসাং গ্যালাক্সি এসিই ২, স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, স্যামসাং গ্যালাক্সি এস ২, স্যামসাং গ্যালাক্সি ট্রেন্ড লাইট, স্যামসাং গ্যালাক্সি ট্রেন্ড II, স্যামসাং গ্যালাক্সি এক্সকভার ২। এলজি লুসিড ২, এলজি আইন, এলজি অপটিমাস ৪এক্স এইচডি, এলজি অপটিমাস এফ৫, এলজি অপটিমাস এফ৩, এলজি অপটিমাস এফ৩কিউ, এলজি অপটিমাস এফ৬, এলজি অপটিমাস এফ৭, এলজি অপটিমাস এল২ II, এলজি অপটিমাস এল৩ II, এলজি অপটিমাস এল৩ II ডুয়াল, এলজি অপটিমাস এল৪ II, এলজি অপটিমাস এল৪ II ডুয়াল, এলজি অপটিমাস এল৫, এলজি অপটিমাস এল৫ ডুয়াল, এলজি অপটিমাস এল৫ II, এলজিঅপটিমাস এল৭, এলজি অপটিমাস এল৭ II, এলজি অপটিমাস এল৭ II ডুয়াল, এলজি অপটিমাস নাইট্রো এইচডি।

এছাড়া রয়েছে অ্যাপলের আইফোন ৫, অ্যাপল ৫ সি। আর্কোস ৫৩ প্ল্যাটিনাম। এইচটিসি  ডিজায়ার ৫০০, গ্র্যান্ড এস ফ্লেক্স জেডটিই, গ্র্যান্ড এক্স কোয়াড ভি ৯৮৭ জেডটিই, কোয়াড এক্সএল, লেনোভো এ৮২০, উইকো সিঙ্ক ফাইভ, উইকো ডার্কনাইট জেডটি। পরিষেবা না পাওয়ার তালিকায় রয়েছে সোনির তিনটি মডেল। সোনি এক্সপেরিয়া মিরো, সোনি এক্সপেরিয়া আর্ক এস ও সোনি এক্সপেরিয়া নিও এল।

এই মোবাইলগুলিতে মেটার অধীনে থাকা হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে আর নতুন কোনো আপডেট দেওয়া হবে না। ফলে ওই মোবাইলগুলিতে অ্যাপটি ব্যবহার করতে সমস্যা হবে। আসলে বহু পুরনো মডেল হলে তাতে কোম্পানিগুলি নতুন করে আপডেট দিতে যায় না। এটা সমস্ত কোম্পানির বানিজ্যিক কৌশল। নয়তো নতুন মোবাইলের প্রতি ক্রেতারা আগ্রহ হারাবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in